Friday, May 31, 2024

সেকশন

English
Dhaka Tribune

কোভিড-১৯: বিশ্বব্যাপী আক্রান্ত ৬ কোটি ৫৮ লাখের বেশি

এছাড়া, বিশ্বব্যাপী কোভিড-১৯ আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ১৫ লাখ ১৮ হাজার ৯৭৭ জনে

আপডেট : ০৫ ডিসেম্বর ২০২০, ১২:৩৫ পিএম

সংক্রমণ বৃদ্ধি ও একইসাথে ক্রমবর্ধমান মৃত্যুর মিছিলের মধ্য দিয়ে প্রতিনিয়ত যেন আরও ভয়াবহ হয়ে উঠছে করোনাভাইরাস।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয় (জেএইচইউ) থেকে প্রকাশিত সর্বশেষ তথ্য অনুযায়ী, শনিবার (৫ ডিসেম্বর) সকাল পর্যন্ত করোনাভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ কোটি ৫৮ লাখ ৫০ হাজার হাজার ২৮৫ জনে।

এছাড়া, বিশ্বব্যাপী কোভিড-১৯ আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ১৫ লাখ ১৮ হাজার ৯৭৭ জনে।

গতবছরের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। চলতি বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে মহামারি ঘোষণা করে। এর আগে ২০ জানুয়ারি জরুরি পরিস্থিতি ঘোষণা করে ডব্লিউএইচও।

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এপর্যন্ত দেশটিতে ১ কোটি ৪৩ লাখ ৫৫ হাজার ৩৬৬ জন করোনাভাইরাসে আক্রান্ত ও ২ লাখ ৭৯ হাজার ৭৫৩ জন মৃত্যুবরণ করেছে।

পৃথিবীর দ্বিতীয় জনবহুল দেশ ভারত রয়েছে করোনাভাইরাসে আক্রান্ত দেশের তালিকায় দ্বিতীয় স্থানে এবং মৃত্যু নিয়ে আছে তৃতীয় অবস্থানে। ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল আক্রান্ত দেশের তালিকায় তৃতীয় স্থানে থাকলেও সর্বাধিক মৃতের সংখ্যায় রয়েছে দ্বিতীয়তে।

দক্ষিণ এশিয়ার দেশ ভারতে মোট আক্রান্ত প্রায় ৯৫ লাখ ৭১ হাজার মানুষ ৫৫৯ জন এবং মারা গিয়েছে ১ লাখ ৩৯ হাজার ১৮৮ জন। ব্রাজিলে মোট শনাক্ত রোগী ৬৫ লাখের বেশি এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৭৫ হাজার ৯৬৪ জনের।

বাংলাদেশ পরিস্থিতি

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ২৪ জনের মৃত্যুর মধ্য দিয়ে এই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৭৭২ জনে।

শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তি অনুযায়ী, একদিনে নতুন করে ২ হাজার ২৫২ জনের শরীরে করোনা শনাক্ত হওয়ায় মোট আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৭৩ হাজার ৯৯১ জনে পৌঁছেছে।

About

Popular Links