Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভারতে ‘রহস্যজনক’ রোগে মৃত ১, হাসপাতালে ভর্তি ৩শ’

অসুস্থদের মধ্যে বিশেষ করে শিশুরা হঠাৎ করেই বমি করতে শুরু করে। এদের মধ্যে অনেকেই অজ্ঞান হয়ে পড়ে অথবা তাদের শরীরে খিঁচুনি দেখা দেয়

আপডেট : ০৭ ডিসেম্বর ২০২০, ১২:৪৪ পিএম

ভারতের অন্ধ্রপ্রদেশের ইলুরু শহরে “রহস্যময়” রোগে একজনের মৃত্যু হয়েছে এবং হাসপাতালে ভর্তি হয়েছে প্রায় ৩০০ জন।

এলুরু সরকারি হাসপাতালের একজন চিকিৎসক ব্রিটিশ গণমাধ্যম বিবিসি’কে জানিয়েছেন, অসুস্থদের মধ্যে বিশেষ করে শিশুরা হঠাৎ করেই বমি করতে শুরু করে। চোখে জ্বালাপোড়া হচ্ছে বলে জানিয়েছে এই শিশুরা। এদের মধ্যে অনেকেই অজ্ঞান হয়ে পড়ে অথবা তাদের শরীরে খিঁচুনি দেখা দেয়।

যে রোগী মারা গিয়েছেন তিনি ইলুরু সরকারি হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছিলেন। স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষগুলোও রোগটির বিষয়ে কিছু জানাতে পারছেন না।

শনিবার (৬ ডিসেম্বর) ইলুরুর চারটি পৃথক এলাকায় ৪৫ জনের মধ্যে এসব লক্ষণ প্রকাশ পায়। তারপর থেকে বিভিন্ন এলাকায় অসুস্থ হয়ে পড়া প্রায় ৩০০ জনকে হাসপাতালে নিয়ে আসা হয়। এদের মধ্যে ৪৬ জন শিশু ও ৭০ জন নারী।

দূষিত পানি বা খাবার থেকে এমন হওয়ার সম্ভাবনা বাতিল করে দিচ্ছে স্থানীয় কর্তৃপক্ষগুলো। এই স্বাস্থ্য সমস্যার রহস্য ভেদ করতে দিল্লির এআইআইএমএস’র একটি বিশেষজ্ঞ দল ও ইলুরুর সরকারি চিকিৎসকদের সমন্বয়ে একটি টিম গঠন করা হয়েছে।

স্থানীয় গণমাধ্যমে বলছে অসুস্থ সবার করোনাভাইরাস পরীক্ষা করা হয়েছে। কিন্তু তাদের কারো শরীরে এই ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি।

অন্ধ্রপ্রদেশের স্বাস্থ্য মন্ত্রী আলা কালী কৃষ্ণা শ্রীনিভাস জানিয়েছেন, রক্ত পরীক্ষায় কোন ধরনের ভাইরাস সংক্রমণ ধরা পড়েনি।

তিনি জানান, স্বাস্থ্য বিষয়ক বিশেষজ্ঞরা এলুরু সফর করেছেন। তারা পানি ও বায়ুতে কোন ধরনের দূষণের কারণে এই সমস্যা হওয়ার সম্ভাবনা নেই বলে মত দিয়েছেন। নানাধরনের নমুনা সংগ্রহ করা হয়েছে এবং একমাত্র ল্যাবে সেসব পরীক্ষার পরই আসল কারণ জানা যাবে।

About

Popular Links