Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

করোনাভাইরাস: বিশ্বে ২৪ ঘণ্টায় ১২,৬১৪ জনের মৃত্যু

বিশ্বব্যাপী কোভিড-১৯ আক্রান্ত হয়ে এনিয়ে মোট মৃতের সংখ্যা পৌঁছেছে ১৫,৬৮,৫১২ জনে

আপডেট : ১০ ডিসেম্বর ২০২০, ১০:৩০ এএম

জন হপকিন্স বিশ্ববিদ্যালয় (জেএইচইউ) থেকে প্রকাশিত সর্বশেষ তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) সকাল ৯টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় বিশ্বব্যাপী কোভিড-১৯ আক্রান্ত হয়ে সাড়ে ১২ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। এনিয়ে মোট মৃতের সংখ্যা পৌঁছেছে ১৫ লাখ ৬৮ হাজার ৫১২ জনে।

এই সময়ের মধ্যে নতুন করে আরও প্রায় ৭ লাখ মানুষের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এনিয়ে করোনাভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ কোটি ৮৮ লাখ ৩৮ হাজার ২৭৩ জনে। 

জেএইচইউ এর তথ্য অনুযায়ী, করোনাভাইরাস থেকে বিশ্বব্যাপী গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন সাড়ে ৪ লাখেরও বেশি রোগী। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৪ কোটি ৪৩ লাখ ২৩ হাজার ১৭৭ জন।

গতবছরের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। চলতি বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাভাইরাসকে মহামারি ঘোষণা করে। এর আগে ২০ জানুয়ারি জরুরি পরিস্থিতি ঘোষণা করে ডব্লিউএইচও।

সংক্রমণ বৃদ্ধি এবং একইসাথে ক্রমবর্ধমান মৃত্যুর মিছিলের মধ্যদিয়ে প্রতিনিয়ত যেন আরও ভয়াবহ হয়ে উঠছে করোনাভাইরাস।

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ মার্কিন যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় প্রায় আড়াই লাখ মানুষের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। দেশটিতে এপর্যন্ত এক কোটি ৫৩ লাখ ৮১ হাজার ৪৫০ জন করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন। ২৪ ঘণ্টায় নতুন করে ১৩ হাজারেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছে। এনিয়ে ২ লাখ ৮৯ হাজার ২৮৯ জন মৃত্যুবরণ করলো।

পৃথিবীর দ্বিতীয় জনবহুল দেশ ভারত রয়েছে করোনাভাইরাস আক্রান্ত দেশের তালিকায় দ্বিতীয় স্থানে এবং মৃত্যু নিয়ে আছে তৃতীয় অবস্থানে। ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল আক্রান্ত দেশের তালিকায় তৃতীয় স্থানে থাকলেও সর্বাধিক মৃতের সংখ্যায় রয়েছে দ্বিতীয়তে।

ভারতে মোট আক্রান্ত ৯৭ লাখ ৩৫ হাজার ৮৫০ জন এবং মারা গিয়েছে ১ লাখ ৪১ হাজার ৩৬০ জন। ব্রাজিলে মোট শনাক্ত রোগী ৬৭ লাখেরও বেশি এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৭৮ হাজার ৯৯৫ জনের।

বাংলাদেশ পরিস্থিতি

স্বাস্থ্য অধিদপ্তর থেকে বুধবার পাঠানো করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে আরও ২৪ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৯৩০ জনে।

এছাড়া, নতুন করে করোনাভাইরাস শনাক্ত হয়েছে ২ হাজার ১৫৯ জনের শরীরে। যারফলে মোট আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৮৪ হাজার ১০৪ জনে পৌঁছেছে।

About

Popular Links