Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

করোনাভাইরাস: গত সপ্তাহে ‍যুক্তরাষ্ট্রে প্রতি ৩৩ সেকেন্ডে একজনের মৃত্যু

গত ২০ ডিসেম্বর শেষ হওয়া সপ্তাহে দেশটিতে ১৮ হাজারেরও বেশি মানুষ মারা গেছে

আপডেট : ২২ ডিসেম্বর ২০২০, ০৬:৪৮ পিএম

যুক্তরাষ্ট্রে গত সপ্তাহে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রতি ৩৩ সেকেন্ডে একজনের মৃত্যু হয়েছে। বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

দেশটির জাতীয় ও বিভিন্ন অঙ্গরাজ্যের তথ্য বিশ্লেষণ করে রয়টার্স জানায়, গত ২০ ডিসেম্বর শেষ হওয়া সপ্তাহে ১৮ হাজারেরও বেশি মানুষ মারা গেছে। যা তার আগের সপ্তাহের চেয়ে ৬.৭% বেশি। 

বর্তমান পরিস্থিতিতে দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা ভ্রমণ ব্যাপকভাবে নিরুৎসাহিত করছেন। কিন্তু মানুষ সেটিকে আমলে নিচ্ছে না। বছর শেষের ছুটিতে শুক্র, শনি ও রবিবার- এই তিন দিনে ৩২ লাখ ভ্রমণের জন্য বিমান ব্যবহার করেছে। 

স্বাস্থ্য কর্মকর্তারা আশঙ্কা করছেন, ছুটির দিনগুলোতে সংক্রামিত হওয়ার হার আরও বাড়তে পারে। যেমনটি হয়েছিল ‘থ্যাঙ্কসগিভিং যে’ উদযাপনের পর। এমন পরিস্থিতি হলে সেটি হাসপাতালগুলোর ধারণ ক্ষমতার বাইরে চলে যেতে পারে। কোনো কোনো হাসপাতালে এরই মধ্যে ধারণক্ষমতার প্রায় সমান সংখ্যক মানুষকে চিকিৎসা দিচ্ছে। 

যদিও এরই মধ্যে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের টিকার প্রয়োগ শুরু হয়েছে। তবে এর ফল পেতে কয়েকমাস লেগে যেতে পারে। 

তবে, ইতোমধ্যেই দেশটিতে নতুন করে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা হ্রাস পাচ্ছে। গত সপ্তাহে সংক্রমণ ১% হ্রাস পেয়ে ১৫ লাখ মানুষ সংক্রমিত হয়। 

রয়টার্সের বিশ্লেষণ অনুযায়ী, টেনেসি, ক্যালিফোর্নিয়া ও রোড আইল্যান্ডে মাথাপিছু নতুন সংক্রমণ হ্রাস পেয়েছে। মাথাপিছু মৃত্যুর ক্ষেত্রে আইওয়া, সাউথ ডাকোটা এবং রোড আইল্যান্ড সবচেয়ে ক্ষতিগ্রস্থ হয়েছে।

স্বেচ্ছাসেবক-পরিচালিত কোভিড ট্র্যাকিং প্রকল্পের তথ্য অনুযায়ী, বর্তমানে নমুনা পরীক্ষায় ১১.৩% পজিটিভ আসছে। এই হার এর আগের সপ্তাহে ১২% ছিল। যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যের ৩১টিতে ১০% এর চেয়ে বেশি হারে সংক্রমণ হচ্ছে। তবে নমুনা পরীক্ষায় সবোর্চ্চ সংক্রমণ ৪০% ছিল আইওয়া ও আইডাহো অঙ্গরাজ্যে। 

নমুনা পরীক্ষায় ৫% এর চেয়ে বেশি মানুষের পজিটিভ এলে সেটিকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। কারণ, এ অবস্থায় অনেকেই শনাক্তকরণের বাইরে থেকে যায় বলে ধারণা করা হয়।

করোনাভাইরাসে বর্তমানে বিশ্বের সবচেয়ে ক্ষতিগ্রস্থ দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে সোমবার সন্ধ্যা পর্যন্ত মোট ১ কোটি ৮০ লাখ ৬ হাজার ৬১ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এরমধ্যে ৩ লাখ ১৯ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে।

About

Popular Links