Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

মোদীকে বিদায়ী পুরস্কার দিলেন ট্রাম্প!

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এক টুইট-বার্তায় লেখেন, ‘এই পুরস্কার আর সম্মানই দু’দেশের সম্পর্কের দৃঢ়তার প্রমাণ’

আপডেট : ২৩ ডিসেম্বর ২০২০, ১০:৩৬ পিএম

যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ সামরিক সম্মাননা “লিজন অব মেরিট”এ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ভূষিত করেছে মার্কিন সরকার।

মঙ্গলবার (২২ ডিসেম্বর) হোয়াইট হাউজে নরেন্দ্র মোদীর হয়ে পুরস্কারটি নেন যুক্তরাষ্ট্রে ভারতের দূত তরণজিৎ সিং সাধু। তার হাতে স্মারক তুলে দেন বিদায়ী ট্রাম্প প্রশাসনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট সি ও’ ব্রায়েন।

ভারতীয় সংবাদসংস্থা আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হয়, “মোদী-ট্রাম্প বিশেষ রসায়নের কথা অজানা নয়। গতবছর ভারতের প্রধানমন্ত্রীর জন্য যুক্তরাষ্ট্রের মাটিতে আয়োজিত ‘হাউডি মোদী’ অনুষ্ঠান প্রবল জনপ্রিয়তা পেয়েছিল। এবছরের শুরুতে ট্রাম্প ভারতে গেলে তার জন্য মোদী আয়োজন করেন ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানের।”

পুরস্কার নিয়ে মার্কিন প্রশাসনের বিবৃতিতেও সেই বিশেষ সম্পর্কের কথাই উল্লেখ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, ভারত-যুক্তরাষ্ট্রের কৌশলগত সম্পর্ক আরও সুদৃঢ় করার অবদান হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ভারতের প্রধানমন্ত্রীকে এই সম্মানে ভূষিত করছেন। সেসঙ্গে বিশ্বের অন্যতম শক্তিধর দেশ হিসেবে ভারতের উত্থানে মোদীর অটল নেতৃত্ব ও ভূমিকার কথাও উল্লেখ করা হয়।

বিষয়টি নিয়ে বুধবার টুইট করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। সেখানে তিনি লেখেন,  “এই পুরস্কার আর সম্মানই দু’দেশের সম্পর্কের দৃঢ়তার প্রমাণ।”

প্রসঙ্গত মোদীর সঙ্গে এই সম্মান পেয়েছেন, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ও জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে। প্রশান্ত মহাসাগরে চিনের একক আধিপত্য খর্ব করতে এবং ওই এলাকার স্থিতিশীলতা বজায় রাখতে ভারত-অস্ট্রেলিয়া-জাপানের সঙ্গে কোয়াড গঠন করেছে যুক্তরাষ্ট্র। মূলত একাজে নিজের তিন সঙ্গীদেশের প্রধানকেই এই সম্মান দিলো ট্রাম্প প্রশাসন।

About

Popular Links