Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

শেষ সময়ে সাধারণ ক্ষমার হিড়িক ট্রাম্পের

গত দুই দিনে প্রেসিডেন্টের সাধারণ ক্ষমা পেয়েছেন প্রায় ৫০ সাজাপ্রাপ্ত ব্যক্তি

আপডেট : ২৪ ডিসেম্বর ২০২০, ০৮:০৫ পিএম

দীর্ঘদিনের সহযোগী এবং সমর্থকদের সহায়তার উদ্দেশে সর্বশেষ পদক্ষেপের অংশ হিসেবে নিজের প্রচারণা শিবিরের সাবেক চেয়ারম্যান পল ম্যানাফোর্ট এবং মেয়ের শ্বশুর চার্লস কুশনারকে সাধারণ ক্ষমা করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বুধবার (২৩ ডিসেম্বর)হোয়াইট হাউসে ট্রাম্পের মেয়াদকালের শেষ দিকে এসে গত দুই দিনে প্রেসিডেন্টের সাধারণ ক্ষমা পেয়েছেন প্রায় ৫০ সাজাপ্রাপ্ত ব্যক্তি।

ক্ষমতার মেয়াদ শেষ হওয়ার আগে প্রেসিডেন্টের ক্ষমার বিষয়টি সাধারণ হলেও, ডোনাল্ড ট্রাম্প কেবল নিজের মিত্রদের পুরস্কৃত করার জন্যই নয় বরং তার দোষী সাব্যস্ত হওয়া বন্ধুদের সহায়তা করার জন্যও নিজের ক্ষমতার ব্যবহার করছেন।

২০১৬ সালে ট্রাম্পের নির্বাচনী প্রচারণার নেতৃত্বে থাকা ম্যানাফোর্টকে ইউক্রেনের সাথে ঘনিষ্ঠতার কারণে বরখাস্ত করা হয় এবং ইউক্রেনে নিজের কাজের সাথে সম্পর্কিত আর্থিক অপরাধের জন্য তাকে সাত বছরেরও বেশি কারাদণ্ড প্রদান করা হয়।

ট্রাম্পের প্রচার শিবির এবং রাশিয়ার মধ্যে সম্পর্কের বিষয়ে রবার্ট মুলারের তদন্তে অভিযুক্ত হওয়া প্রথম ব্যক্তিদের মধ্যে ছিলেন ম্যানাফোর্ট। তবে করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনায় গত মে মাসে তাকে গৃহবন্দী রেখে জেল থেকে ছাড় দেয়া হয়।

এদিকে সাধারণ ক্ষমা পাওয়ার পর বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্পকে ধন্যবাদ জানিয়ে এবং প্রশংসা করে এক টুইট বার্তায় ম্যানাফোর্ট লিখেন, “ইতিহাস দেখিয়ে দেবে যে তিনি (ট্রাম্প) তার অন্য সব পূর্বসূরীদের মধ্যে সবচেয়ে বেশি সফলতা অর্জন করেছেন।”

সাবেক উপদেষ্টা রজার স্টোনকেও ক্ষমা করেছেন ট্রাম্প। ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপ সংক্রান্ত তদন্তে মিথ্যে সাক্ষী, বিচারে বাধা দেয়া ও সাক্ষীদের প্রভাবিত করার দায়ে গত বছরের নভেম্বরে দোষী সাব্যস্ত হয়েছিলেন স্টোন। পরে তাকে সাড়ে তিন বছরের কারাদণ্ড দেয়া হয়। যদিও ট্রাম্প এর আগে তার সাবেক এ উপদেষ্টার সাজার মেয়াদ কমিয়েছিলেন।

কর ফাঁকি, সাক্ষীর ওপর প্রভাব বিস্তারসহ একাধিক অভিযোগে দুই বছরের সাজা পেয়েছিলেন ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্পের শ্বশুর চার্লস কুশনার। তাকেও ক্ষমা করেছেন ট্রাম্প। রিয়েল এস্টেট ব্যবসায়ী এবং জ্যারেড কুশনারের বাবা চার্লস ১৬টি কর ফাঁকির অপরাধে দোষী সাব্যস্ত হন।

বুধবার ২৬ জনকে পূর্ণাঙ্গ ক্ষমা এবং তিনজনের সাজা কমান ডোনাল্ড ট্রাম্প। এর একদিন আগে নিজের সাবেক দুই সহযোগীসহ ১৫ জনকে ক্ষমা ও পাঁচজনের সাজা কমানোর ঘোষণা দেন তিনি।

About

Popular Links