Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভারতে বিশেষজ্ঞদের ছাড় পেলো অক্সফোর্ডের টিকা

ভারতের সেরাম ইনস্টিটিউট অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার এই করোনাভাইরাস ভ্যাকসিনটি উৎপাদন করছে

আপডেট : ০২ জানুয়ারি ২০২১, ১০:৫০ এএম

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাস ভ্যাকসিনের জরুরি ব্যবহারের জন্য অনুমোদনের সুপারিশ করেছে ভারতের সরকারি বিশেষজ্ঞ প্যানেল। 

দেশটির ওষুধ নিয়ন্ত্রক সংস্থার (ডিসিজিআই) কাছে এটি অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। শুক্রবার (১ জানুয়ারি) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এখবর জানায়।

সরকারি বিশেষজ্ঞ প্যানেলের সভায় ওই সুপারিশ করা হয়। গত বুধবার সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (এসআইআই) প্যানেলের সামনে ভ্যাকসিন “কোভিশিল্ড” উপস্থাপন করে। সেরাম ইনস্টিটিউট অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার এই করোনাভাইরাস ভ্যাকসিন উৎপাদন করছে।

ডিসিজিআই ভ্যাকসিনটি ব্যবহারে অনুমোদন দিলে ভারত সরকার এইমাস থেকে ভ্যাকসিন কার্যক্রম শুরু করবে। শনিবার দেশটির সকল রাজ্যে ভ্যাকসিনের পরীক্ষামূলক ব্যবহার পরিচালিত হওয়ার কথা। 

ভারতের স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন এপ্রসঙ্গে জানান, “এর প্রস্তুতি সাধারণ নির্বাচনের মত। এখানে বুথ থাকবে। তার প্রস্তুতি চলবে, উদ্দেশ্য হচ্ছে ভ্যাকসিন কার্যক্রমের জন্য প্রস্তুত হওয়া। যাদের টিকা দেওয়া হবে এসএমএসের মাধ্যমে তাদের জানিয়ে দেওয়া হবে। ফ্রন্টলাইন কর্মীরা অগ্রাধিকার পাবে। কাউকে ভ্যাকসিন দেওয়ার পর একটি ডিজিটাল সনদও দেওয়া হবে।”

ডিসিজিআই এর কাছে অক্সফোর্ডের ভ্যাকসিন অনুমোদনের সুপারিশের খবর যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় সর্বোচ্চ করোনাভাইরাস আক্রান্ত দেশ ভারতের জন্য একটি সুখবর। আগামী ছয় থেকে আটমাসের মধ্যে প্রায় ৩০ কোটি নাগরিককে টিকা দেওয়ার পরিকল্পনা করছে দেশটির সরকার।

About

Popular Links