Friday, May 31, 2024

সেকশন

English
Dhaka Tribune

করোনাভাইরাস: বিশ্বে আক্রান্ত ৮কোটি ৪৫লাখ ছাড়ালো

পাশাপাশি, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গিয়েছে ১৮ লাখ ৩৪ হাজার ৯৬৩ জন

আপডেট : ০৩ জানুয়ারি ২০২১, ১১:৪৮ এএম

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গিয়েছে ১৮ লাখ ৩৪ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন আট কোটি ৪৫ লাখের বেশি। এছাড়া, সুস্থ হয়েছে চার কোটি ৭৫ লাখের বেশি মানুষ। রবিবার (৩ জানুয়ারি) জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এতথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির রিসোর্স সেন্টারের বাংলাদেশ সময় সকাল ৯টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে আট কোটি ৪৫ লাখ ৩৫ হাজার ১১৭ জন এবং মারা গিয়েছে ১৮ লাখ ৩৪ হাজার ৯৬৩ জন। এছাড়া, সুস্থ হয়েছে চার কোটি ৭৫ লাখ ৫৭ হাজার ৫১৪ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছে দুই কোটি তিন লাখ ৯৬ হাজার ২৪৩ জন এবং মারা গিয়েছে তিন লাখ ৪৯ হাজার ৯৩৩ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছে ৭৭ লাখ ১৬ হাজার ৪০৫ জন, মারা গিয়েছে এক লাখ ৯৫ হাজার ৭২৫ জন এবং সুস্থ হয়েছে ৬৮ লাখ ৯০ হাজার ১৬৬ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছে এক কোটি তিন লাখ পাঁচ হাজার ৭৮৮ জন, মারা গিয়েছে এক লাখ ৪৯ হাজার ২১৮ জন এবং সুস্থ হয়েছে ৯৯ লাখ ছয় হাজার ৩৮৭ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ২৬ হাজার ৮৫১ জন মারা গিয়েছে। আক্রান্ত হয়েছেন ১৪ লাখ ৪৩ হাজার ৫৪৪ জন। এছাড়া, সুস্থ হয়েছে ১০ লাখ ৯০ হাজার ৯০৫ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। 

স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে শনিবার পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ১৫ হাজার ১৮৪ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গিয়েছে সাত হাজার ৫৯৯ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৫৯ হাজার ৬২০ জন।

About

Popular Links