Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

ট্রাম্পকে গ্রেফতারে ইন্টারপোলের সহযোগিতা চায় ইরান

জেনারেল কাশেম সোলায়মানিকে হত্যার সাথে জড়িত থাকার অভিযোগে এই আবেদন করা হয়েছে বলে জানান দেশটির বিচারবিভাগের এক মুখপাত্র

আপডেট : ০৬ জানুয়ারি ২০২১, ০৪:১৮ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের গ্রেফতারে সহযোগিতা চেয়ে ‘রেড নোটিশ’ জারির আবেদন জানিয়েছে ইরান। ট্রাম্প ছাড়াও আরো ৪৭ যুক্তরাষ্ট্রের নাগরিকের বিরুদ্ধে এ ‘রেড নোটিশ’ জারির আবেদন জানিয়েছে দেশটি। 

কাতারের সংবাদমাধ্যম আল-জাজিরা জানায়, মঙ্গলবার (৬ জানুয়ারি)  ইরানের বিচারবিভাগের মুখপাত্র  গোলাম হোসেইন ইসমায়েলি এক সংবাদ সম্মেলনে এ কথা জানান। ইরানের শীর্ষ সেনা কর্মকর্তা জেনারেল কাশেম সোলায়মানি হত্যার অভিযোগে এই আবেদন করা হয়েছে বলেও জানান তিনি। 

গত বছরের ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন ড্রোন হামলায় নিহত হন ইরানের কুদস ফোর্সের প্রধান  এবং দেশটির শীর্ষ সেনাকর্মকর্তা জেনারেল কাশেম সোলায়মানি। এই ঘটনাকে ‘বিচারবহির্ভূত হত্যাকাণ্ড’ এবং ‘আন্তর্জাতিক আইনের লঙ্ঘন’ বলে অভিহিত করেন এ বিষয়ে জাতিসংঘের বিশেষ প্রতিনিধি অ্যাগনেস ক্যালামার্ড। 

আল-জাজিরার সূত্রের বরাতে জানা গেছে, ইরানের করা আবেদন নাকচ করে দিয়েছে আন্তর্জাতিক পুলিশ সংস্থা (ইন্টারপোল)। এক বিবৃতিতে সংস্থাটি জানায়, ‘রাজনৈতিক, সামরিক, ধর্মীয় বা জাতিগত কোনো ইস্যুতে হস্তক্ষেপ করা ইন্টারপোলের নীতিবহির্ভূত।’

ইরানের পক্ষ থেকে মার্কিন কর্মকর্তাদের গ্রেফতারের বিষয়ে সহযোগিতা চেয়ে ইন্টারপোলের শরণাপন্ন হওয়ার ঘটনা এইবার ই প্রথম নয়। এর আগে গত জুনে ট্রাম্পসহ বেশ কয়েকজন মার্কিন কর্মকর্তার বিরুদ্ধে ‘খুন এবং জঙ্গীবাদের’ অভিযোগ এনে গ্রেফতারী পরোয়ানা জারি করে দেশটি।

About

Popular Links