Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

করোনাভাইরাসের উৎস খুঁজতে ডব্লিউএইচওকে দেশে ঢুকতে চীনের বাধা

বিশেষজ্ঞ দলের কয়েকজন সদস্যের ভিসা অনুমোদন না থাকায় তারা দেশে প্রবেশ করতে পারছেন না বলে জানিয়েছে চীন

আপডেট : ০৬ জানুয়ারি ২০২১, ০৩:৫৫ পিএম

বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারীর উৎস অনুসন্ধানে চীনে ঢুকতে বাধার সম্মুখীন হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিশেষজ্ঞ দল, খবর দ্য গার্ডিয়ানের। 

এ বিষয়ে চীনের কর্মকর্তারা জানায়, বিশেষজ্ঞ দলের কয়েকজন সদস্যের ভিসা অনুমোদন না থাকায় তাঁরা দেশে প্রবেশ করতে পারছেন না। 

এ ঘটনায় হতাশা প্রকাশ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম ঘেব্রেইসাস। তিনি বলেন, ‘বিশেষজ্ঞ দলের দুইজন ইতোমধ্যেই উহানের উদ্দেশ্যে রওনা হলেও অন্যরা এখনো সফর করতে পারছেন না। এটি খুবই হতাশাজনক।’ 

তিনি আরো বলেন, 'এ ব্যাপারে আমি চীনের সংশ্লিষ্ট  কর্মকর্তাদের সাথে যোগাযোগ অব্যাহত রেখেছি। আমি তাদের কে স্পষ্ট করে বলেছি যে এই মিশনটি বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং আন্তর্জাতিক দলের জন্য সর্বোচ্চ অগ্রাধিকার'। এসময়, তিনি ডব্লিউএইচও এর বিশেষজ্ঞ দলটিকে চীনে ঢুকার অনুমতি প্রদানের জন্য আহ্বান জানান।

গতবছরের জুলাই থেকেই করোনাভাইরাসের উৎস অনুসন্ধানে চীনের উহানে আন্তর্জাতিক বিশেষজ্ঞ দল পাঠানোর ব্যাপারে আলোচনা হয়ে আসছে। তবে বরাবরই এ ব্যাপারে অনাগ্রহ দেখিয়ে আসছে বেইজিং। 

বিজ্ঞানীদের দাবি, কাউকে দোষী প্রমাণ করা তদন্তের উদ্দেশ্য নয় বরং এই মিশনের মূল লক্ষ্য ভাইরাসের উৎপত্তি সম্পর্কে সঠিক ধারণা লাভ করা। 

জেনেভায় অবস্থিত গ্লোবাল হেলথ সেন্টারের প্রতিষ্ঠাতা পরিচালক ইলোনা কিকবুশ বলেন, 'এর আগে নানা ধরণের ভূ রাজনৈতিক জটিলতায় পুরো বিশ্ব করোনা মহামারিতে সম্মিলিত পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে। ভাইরাসটির উৎস অনুসন্ধানেও একই ধরণের জটিলতার সম্মুখীন হতে হচ্ছে।'

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। এরপরে বিশ্বের বেশিরভাগ দেশে এই ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়লে এটিকে ‘বৈশ্বিক মহামারী’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

 

About

Popular Links