Thursday, June 13, 2024

সেকশন

English
Dhaka Tribune

ডব্লিউএইচও দলকে প্রবেশের অনুমতি দেয়নি চীন

ডব্লিউএইচও জানিয়েছে, বিশেষজ্ঞ দলের সদস্যদের ভিসা অনুমোদন না দেওয়ায় এনিয়ে জটিলতা দেখা গিয়েছে

আপডেট : ০৬ জানুয়ারি ২০২১, ০৮:৩৬ পিএম

উহান শহরে করোনাভাইরাসের উৎস অনুসন্ধানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) একটি বিশেষজ্ঞ দলকে চীনে প্রবেশ করার অনুমতি দেওয়া হয়নি। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানায়, ওই বিশেষজ্ঞ দলের দুইজন ইতোমধ্যেই চীনের উদ্দেশে রওনা হয়েছেন।

ডব্লিউএইচও জানিয়েছে, বিশেষজ্ঞ দলের সদস্যদের ভিসা অনুমোদন না দেওয়ায় এনিয়ে জটিলতা দেখা গিয়েছে।

কয়েক মাসের আলোচনার পর গত ডিসেম্বরের মাঝামাঝি ডব্লিউএইচওর বিশেষজ্ঞ দলকে অনুমতি দিতে রাজি হয় বেইজিং।

মঙ্গলবার (৫ জানুয়ারি) জেনেভায় সাংবাদিকদের ডব্লুউএইচও প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস বলেন, “আমি অত্যন্ত হতাশ। আমাকে আশ্বাস দেওয়া হয়েছে যে যত তাড়াতাড়ি সম্ভব অভ্যন্তরীণ প্রক্রিয়া শেষ করে প্রবেশের অনুমতি দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে।”

চীনা ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে এনিয়ে যোগাযোগ হয়েছে বলে জানান তিনি। তিনি বলেন, “আমরা তাদের বলেছি এই অভিযানটিকে ডব্লিউএইচও ও আন্তর্জাতিক দল অগ্রাধিকার দিচ্ছে।”

তিনি আরও জানান, বিশেষজ্ঞ দলের দুই সদস্য ইতোমধ্যে চীনের পথে রওনা হয়েছেন। তবে অনুমোদন না পাওয়ার কারণে অন্যরা শেষ মুহূর্তে যাত্রা বাতিল করেছেন।

করোনাভাইরাসের উৎস অনুসন্ধানে ২০২১ সালে চীনের উহান শহরে ১০ জন আন্তর্জাতিক বিজ্ঞানীর একটি দলের যাওয়ার কথা হয়। গতমাসে ঘোষণা করা হয়েছিল যে, ২০২১ সালের জানুয়ারিতে অনুসন্ধান শুরু হবে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম নতুন করোনাভাইরাস শনাক্ত হয়। প্রাথমিকভাবে ধারণা করা হয় যে, বিদেশি প্রাণী বিক্রি করে এমন একটি বাজার থেকে ভাইরাসটি ছড়িয়েছে। তবে অনেক বিশেষজ্ঞ বলেছেন, ভাইরাসটির উৎপত্তিস্থল অন্য কোথাও হতে পারে। এটি কেবল বাজার থেকে ছড়িয়েছে।

অন্য কয়েকটি গবেষণায় দেখা গিয়েছে, মানুষকে সংক্রামিত করতে পারে এমন করোনাভাইরাসগুলো কয়েক দশক ধরে বাদুড়ের মধ্যে অপরিবর্তিত ছিল। তবে বাদুড় থেকে মানুষের মধ্যে সংক্রমিত হওয়ার সময় অন্য কোনও মধ্যবর্তী পশু এটির হোস্ট ছিল কিনা তা জানা যায়নি।

About

Popular Links