Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

বাইডেনের অ্যারিজোনা জয় নিয়ে আপত্তি প্রত্যাখ্যান হাউজের

এছাড়াও, জর্জিয়া এবং পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের ফলাফল নিয়ে জানানো আপত্তিও খারিজ হয়েছে কংগ্রেসে।

আপডেট : ০৭ জানুয়ারি ২০২১, ০২:১০ পিএম

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের জয়ের বিষয়ে তোলা আপত্তিকে আ্যারিজোনা রাজ্যে প্রত্যাখ্যান করেছে হাউজ অব রিপ্রেজেন্টেটিভের সদস্যরা। গত ৩ নভেম্বর অনুষ্ঠিত মার্কিন নির্বাচনের ফল বহাল রেখে সিনেটে যোগদানের পক্ষে অবিচ্ছিন্নভাবে ভোট দেয় তারা।

বুধবার (৬ জানুয়ারি) রাতে ৩০৩-১২১ ভোটে এ আপত্তি খারিজ হয়ে যায়।

এদিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে অনুমোদন করার জন্য অধিবেশন চলার সময় ডোনাল্ড ট্রাম্পের শত শত সমর্থক আমেরিকার আইনসভা কংগ্রেসের ভবন ক্যাপিটল হিলে ঢুকে পড়ে। ট্রাম্প সমর্থকদের নজিরবিহীন হামলার ঘটনায় অন্তত চারজনের মৃত্যু হয়েছে।

বাইডেনের কাছে পরাজয়ের বিষয়টি ব্যাখ্যা করতে ট্রাম্প ব্যাপক ভোট জালিয়াতির দাবি করেছেন, যদিও নির্বাচন কর্মকর্তারা এ দাবি প্রত্যাখ্যান করেছেন। 

এখন যেহেতু অ্যারিজোনার হিসাব শেষ হয়ে গেছে, কংগ্রেস যৌথ অধিবেশন হিসাবে পুনর্গঠন করবে এবং বাকি রাজ্যগুলোর আপত্তি রয়েছে তার মধ্যে দিয়ে আসবে।

যা ঘটেছিল ক্যাপিটল হিলে

দিনের শুরুতে হাজার হাজার ট্রাম্প সমর্থক 'আমেরিকা বাচাও' নামক একটি গণজমায়েতে অংশ নিতে ওয়াশিংটনে আসে। প্রেসিডেন্ট ট্রাম্প এই জনসভায় ভাষণ দিয়ে জো বাইডেনের বিজয় অনুমোদন করার বিরুদ্ধে বক্তব্য রাখেন।

কয়েক ঘণ্টা ভবন কার্যত দখল করে রাখার পর বিক্ষোভকারীরা ধীরে ধীরে ক্যাপিটল প্রাঙ্গণ ছেড়ে বাইরে চলে যেতে থাকে।

পরবর্তীতে রাজধানী ওয়াশিংটনে স্থানীয় সময় সন্ধ্যা ৬টা থেকে ১২ ঘণ্টার কারফিউ ঘোষণা করা হলেও শত শত বিক্ষোভকারীকে রাজপথে জটলা পাকাতে দেখা গেছে।

দুপুরের পরই ওয়াশিংটনে নাটকীয় দৃশ্যে দেখা যায়- শত শত বিক্ষোভকারী ভবনটিতে ঢুকে পড়ছে আর পুলিশ কংগ্রেস সদস্যদের নিরাপদ জায়গায় সরিয়ে নিচ্ছে।

জো বাইডেন ঘটনাকে একটি 'বিদ্রোহ' বলে আখ্যায়িত করেন, আর ট্রাম্প একটি ভিডিও বার্তায় তার সমর্থকদের বাড়ি ফিরে যেতে অনুরোধ করেন।

এই শোরগোলের মধ্যে বাইডেনের জয় অনুমোদন করার জন্য কংগ্রেস অধিবেশন স্থগিত করা হয়। এটি ছিল আমেরিকার সংসদের দুই কক্ষ- হাউস অফ রিপ্রেজেন্টেটিভস বা প্রতিনিধি সভা এবং সিনেট-এর যৌথ অধিবেশন।

ক্যাপিটল ভবন নিরাপদ হওয়ায় নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে অনুমোদন করতে স্থানীয় সময় রাত ৮টায়  যৌথ অধিবেশন আবার শুরু হয়েছে। অ্যারিজোনা ছাড়াও এখন পর্যন্ত জর্জিয়া এবং পেনসিলভানিয়া রাজ্যের ফলাফল নিয়ে আনা আপত্তিও খারিজ করেছে কংগ্রেস। 

About

Popular Links