Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

বাইডেনের অভিষেক অনুষ্ঠানে যাবেন না ট্রাম্প!

এক টুইট বার্তায় ট্রাম্প লেখেন, ‘যারা জানতে চেয়েছে তাদের বলছি, আমি ২০ জানুয়ারির অভিষেক অনুষ্ঠানে যাচ্ছি না’

আপডেট : ০৯ জানুয়ারি ২০২১, ০১:৩১ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, আগামী ২০ জানুয়ারি অনুষ্ঠেয় পরবর্তী প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ গ্রহণের অনুষ্ঠানে যাবেন না তিনি।

এক টুইট বার্তায় বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্প লেখেন, "যারা জানতে চেয়েছে তাদের বলছি, আমি ২০ জানুয়ারির অভিষেক অনুষ্ঠানে যাচ্ছি না।" এক প্রতিবেদনে এখবর জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

এমন একসময় একথা ঘোষণা করলেন ট্রাম্প, যখন ওয়াশিংটনের ক্যাপিটল ভবনে গত বুধবার ট্রাম্প-সমর্থকদের হামলায় উস্কানি দেবার জন্য ডেমোক্র্যাটরা ভাইস প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানাচ্ছেন, সংবিধানের ২৫তম সংশোধনী প্রয়োগ করে ট্রাম্পকে অপসারণ করার জন্য।

অবশ্য ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এখন পর্যন্ত এরকম কিছু করার ইঙ্গিত দেননি। রাজধানী ওয়াশিংটনের এই ক্যাপিটল ভবনের সিঁড়িতেই নতুন প্রেসিডেন্টের শপথ গ্রহণের ঐতিহ্যবাহী অনুষ্ঠানটি হয়ে থাকে।

প্রেসিডেন্ট ট্রাম্পের বিরোধীরা বলছেন, তারা তাকে অভিশংসনের প্রক্রিয়াও শুরু করতে পারেন, যদিও তা সম্পন্ন হবার সম্ভাবনা কম কারণ, ট্রাম্পের মেয়াদের আর মাত্র কয়েকদিন বাকি আছে।

ট্রাম্প হবেন উত্তরসূরীর শপথ গ্রহণ অনুষ্ঠানে না যাওয়া চতুর্থ মার্কিন প্রেসিডেন্ট। সবশেষ এমন ঘটনা ঘটেছিল ১৮৬৯ সালে। সেবার বিদায়ী প্রেসিডেন্ট এ্যান্ড্রু জনসন পরবর্তী প্রেসিডেন্ট ইউলিসিস গ্র্যান্টের সাথে একই ঘোড়ার গাড়িতে চড়ে শপথ গ্রহণ অনুষ্ঠানে যেতে অস্বীকার করেছিলেন।

About

Popular Links