Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভারতে হাসপাতালে অগ্নিকাণ্ড, নিহত ১০ নবজাতক

নিহতদের সকলের বয়স ১ থেকে ৩ মাসের মধ্যে

আপডেট : ০৯ জানুয়ারি ২০২১, ০২:০৪ পিএম

মহারাষ্ট্রের একটি হাসপাতালে অগ্নিকান্ডে ১০ নবজাতক নিহত হয়েছে। এ ঘটনায় আহত অবস্থায় আরো সাত শিশুকে উদ্ধার করা হয়েছে। নিহতদের সবার বয়স এক থেকে তিন মাসের মধ্যে। শনিবার (৯ জানুয়ারি) প্রথম প্রহরে মহারাষ্ট্রের ভান্ডারা জেনারেল হাসপাতালে এ ঘটনা ঘটে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। 

ভান্ডারা হাসপাতালের সিভিল সার্জন ভান্ডারার সিভিল সার্জন প্রমোদ খানদাতে এএফপিকে বলেন,  প্রাথমিকভাবে হাসপাতালের কর্মীরা অগ্নিনির্ভাপক যন্ত্র দিয়ে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করেন। এ সময় তাঁরা ৭ শিশুকে উদ্ধার করতে সক্ষম হয়। তবে,  অগ্নিকান্ডের ফলে সৃষ্ট ধোয়ার কারণে শ্বাসরুদ্ধ হয়ে মারা যায় বাকি ১০ নবজাতক। 

প্রতিবেদনে জানা যায়, একজন নার্স প্রথম এই বিভাগ থেকে ধোঁয়া বের হতে দেখে দ্রুত হাসপাতালের অন্য কর্মী ও চিকিৎসকদের খবর দেন। পরে ফায়ারসার্ভিসকে খবর দেয়া হলে তাঁরা এসে আগুন নিয়ন্ত্রণে আনেন। 

এ ঘটনায় শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিরোধীদলীয় নেতা রাহুল গান্ধী। এক টুইটবার্তায় মোদী বলেন,' এটি অত্যন্ত হৃদয় বিদারক একটি ঘটনা যেখানে আমরা কিছু মূল্যবান জীবন হারালাম।' 

তাৎক্ষণিকভাবে এ ঘটনার কারণ জানা যায়নি। তবে, শর্টসার্কিট থেকে আগুনের সুত্রপাত বলে ধারণা কর্তৃপক্ষের। ঘটনা অনুসন্ধানে ইতোমধ্যেই তদন্ত কাজ শুরু করেছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। 

এদিকে, এ ঘটনার পর ভারতের হাসপাতালগুলোর অগ্নিনির্বাপণী ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠেছে। এর আগে, গত বছরের আগস্টে আহমেদাবাদের একটি হাসপাতালে অগ্নিকান্ডের ঘটনায় নিহত হয় ৮ জন। একই ধরণের আরেকটি ঘটনায় গত নভেম্বরে রাজকোটের একটি ক্লিনিকে নিহত হয়  করোনাভাইরাসে আক্রান্ত ৫ রোগী। 

এসব ঘটনার পর করোনাভাইরাসের জন্য বরাদ্ধ হাসপাতালের নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে জানতে চেয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। 

About

Popular Links