Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

মুম্বাই হামলার প্রধান সন্দেহভাজন লাকভির ৫ বছরের কারাদন্ড

লস্কর-ই-তৈয়্যবার সন্ত্রাসী কর্মকান্ডে অর্থ যোগান দেয়ার অপরাধে দোষী সাব্যস্ত হয়েছেন তিনি। 

আপডেট : ০৯ জানুয়ারি ২০২১, ০৬:০৮ পিএম

সন্ত্রাসী কর্মকান্ডে অর্থ যোগান দেয়ার অপরাধে জঙ্গীগোষ্ঠী লস্কর-ই-তৈয়্যবার শীর্ষস্থানীয় নেতা জাকিউর রেহমান লাকভিকে ৫ বছরের কারাদন্ড দিয়েছে পাকিস্তানের একটি আদালত। অনেক আগে থেকেই তাঁর বিরুদ্ধে ২০০৮ সালে ভারতের মুম্বাইয়ে সন্ত্রাসী হামলার সাথে সম্পৃক্ততার অভিযোগ করে আসছে ভারত এবং যুক্তরাষ্ট্র।  

বিবিসির খবরে জানা যায়, জাকিউর লাকভি লস্কর-ই-তৈয়্যবার সন্ত্রাসী কর্মকান্ডে অর্থ যোগান দেয়ার অপরাধে দোষী সাব্যস্ত হয়েছেন।  

গত শনিবার (২ জানুয়ারি) লাকভিকে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশ থেকে গ্রেফতার করে প্রদেশটির কাউন্টার টেরোরিজম ইউনিট। তিনি সেখানে একটি ওষুধের দোকান চালাতেন। এবং এর মাধ্যমে জঙ্গীদের জন্য অর্থ সংগ্রহ করতেন।  

তাঁকে গ্রেফতারের ঘটনায় স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্র। জঙ্গীবাদে সমর্থন এবং অর্থ যোগানের দায়ে জাকিউর লাকভিকে দোষী সাব্যস্ত করার ঘটনাকে দেশটির জঙ্গীবাদবিরোধী কার্যক্রমের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে অবিহিত করেছে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট।  

টুইটারে এক বিবৃতিতে স্টেট ডিপার্টমেন্ট জানায়, 'আমরা তাঁর বিচারকার্য অতি গুরুত্বসহকারে পর্যবেক্ষন করবো। এবং মুম্বাই হামলায় তার সম্পৃক্তা খতিয়ে দেখার পাশাপাশি জবাবদিহিতার মুখোমুখি করতে আহব্বান জানাই।'

 পাকিস্তান-ভিত্তিক জঙ্গীসংগঠন লস্কর-ই-তৈয়্যবা ভারতের জম্মু-কাশ্মীর অঞ্চলে বেশ সক্রিয়। সংগঠনটির বিরুদ্ধে ২০০১ সালে ভারতে পার্লামেন্ট ভবনে হামলার সাথেও সম্পৃক্ততার অভিযোগ রয়েছে।  

২০০৮ সালের ডিসেম্বরে মুম্বাইয়ে সন্ত্রাসী হামলার সাথে জড়িত থাকার অভিযোগে দলটির শীর্ষস্থানীয় নেতা লাকভিকে গ্রেফতার করে পাকিস্তান। যদিও, ২০১৫ সালে জামিনে মুক্তি পান তিনি।  

গতবছর, লস্কর-ই-তৈয়্যবার প্রতিষ্ঠাতা হাফিজ সায়্যিদকে গ্রেফতার করে কারাগারে পাঠায় পাকিস্তানের আদালত। 

পাকিস্তানের এই জঙ্গীবাদ বিরোধী কার্যক্রমকে যুক্তরাষ্ট্র স্বাগত জানালেও ভারতের অভিযোগ, পাকিস্তান এখনো জঙ্গীবাদে সমর্থন দিয়ে আসছে। তাদের এই 'জঙ্গীবাদবিরোধী কার্যক্রম' সন্ত্রাসীদের অর্থায়নবিষয়ক আন্তর্জাতিক পর্যবেক্ষক দল এফএটিইয়ের চাপের কারণেই।

About

Popular Links