Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

নিউজিল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংকের ‘ডেটা সিস্টেমে’ সাইবার হামলা

‘এ ঘটনার পেছনে  প্রাথমিক তদন্ত শেষ না হওয়া পর্যন্ত এর সকল কার্যক্রম অফলাইনে সম্পাদন করা হবে’

আপডেট : ১০ জানুয়ারি ২০২১, ০৪:১২ পিএম

নিউজিল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে যে অজ্ঞাত এক হ্যাকার তাদের একটি ‘ডেটা সিস্টেমে’ সাইবার হামলা চালিয়েছে যিনি বাণিজ্যিক এবং ব্যক্তিগতভাবে সংবেদনশীল অনেক তথ্যে অ্যাক্সেস পেয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

ওয়েলিংটন ভিত্তিক ব্যাংকটি এক বিবৃতিতে জানিয়েছে, সংবেদনশীল তথ্য আদান প্রদানের জন্য নিউজিল্যান্ডের রিজার্ভ ব্যাংকের ব্যবহৃত একটি ‘থার্ড পার্টি ফাইল শেয়ারিং’ পরিষেবায় অবৈধভাবে সাইবার হামলা চালানো হয়েছে।

তবে সাইবার হামলাটি রুখে দেয়া হয়েছে বলে জানিয়েছেন রিজার্ভ ব্যাংক অব নিউজিল্যান্ডের গভর্নর অ্যাড্রিয়ান অর। “ব্যাংকের মূল কাজগুলো ‘সুরক্ষিত ও কার্যকর’ রয়েছে,” বলেন তিনি।

গভর্নর আরও বলেন, ‘এই সাইবার হামলার প্রতিক্রিয়া এবং তদন্তের অংশ হিসেবে আমরা দেশীয় ও আন্তর্জাতিক সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ এবং অন্যান্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে নিবিড়ভাবে কাজ করছি।’

‘অ্যাক্সেস পাওয়া তথ্যের প্রকৃতি ও পরিমাণ এখনো নির্ধারণ করা হচ্ছে। তবে এতে কিছু বাণিজ্যিক ও ব্যক্তিগত সংবেদনশীল তথ্য অন্তর্ভুক্ত থাকতে পারে,’ বলেন তিনি।

নিউজিল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংকের লেনদেন ব্যবস্থা সুরক্ষিত করা হয়েছে এবং প্রাথমিক তদন্ত শেষ না হওয়া পর্যন্ত এর সকল কার্যক্রম অফলাইনে সম্পাদন করা হবে।

অর বলেন, ‘এই সাইবার হামলার সম্পূর্ণ প্রভাব বুঝতে সময় লাগবে। আমরা সিস্টেম ইউজারদের সাথে কাজ করছি যাদের তথ্য হ্যাক করা হয়ে থাকতে পারে।’

এ বিষয়ে আরও বিস্তারিত জানতে ইমেইল করা প্রশ্নের উত্তর দিতে অস্বীকৃতি জানিয়েছে ব্যাংক কর্তৃপক্ষ।

সাইবার হামলাটি কখন হয়েছে, এর পেছনে কে বা কারা রয়েছে এবং নিউজিল্যান্ডের রিজার্ভ ব্যাংকের ব্যবহৃত ‘থার্ড পার্টি ফাইল শেয়ারিং’ পরিষেবাটি কোন দেশভিত্তিক তা এখনো স্পষ্ট নয়।

উল্লেখ্য, গত বছর সাইবার হামলার লক্ষ্যবস্তু ছিল নিউজিল্যান্ড স্টক এক্সচেঞ্জসহ দেশটির বেশ কয়েকটি বড় সংস্থা।


About

Popular Links