Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন বাইডেন

শপথগ্রহণ অনুষ্ঠান বর্জন করেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

আপডেট : ২০ জানুয়ারি ২০২১, ১০:৫৭ পিএম

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন জো বাইডেন। বুধবার (২০ জানুয়ারি) বাইডেনকে শপথ পাঠ করান প্রধান বিচারপতি জন রবার্টস। এর মাধ্যমে শেষ হলো চার বছরের ডোনাল্ড ট্রাম্প জামানার। 

বাইডেনের আগে শপথ নেন ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস। বিচারপতি সোনিয়া সটোমেয়র ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে শপথ পাঠ করান। 

২০০৯ ২০১৩ সালে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার সময় যে পারিবারিক বাইবেলের ওপর হাত রেখে শপথ নিয়েছিলেন, প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে সেই একই বাইবেল ব্যবহার করেন বাইডেন।

এর আগে স্ত্রী জিল বাইডেনকে নিয়ে শপথ অনুষ্ঠানস্থল ওয়াশিংটনের ক্যাপিটল ভবনে পৌঁছান বাইডেন। সেখানে সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ, বারাক ওবামা ও বিল ক্নিনটনও উপস্থিত ছিলেন। সঙ্গে ছিলেন তাদের স্ত্রীরাও।

এদিকে যুক্তরাষ্ট্রের আধুনিক ইতিহাসে প্রথম প্রেসিডেন্ট হিসেবে উত্তরসূরির শপথগ্রহণ অনুষ্ঠান বর্জন করছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে তার ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এর আগে ট্রাম্প বুধবার প্রেসিডেন্ট হিসেবে শেষবারের মতো মেরিন ওয়ান হেলিকপ্টারে চড়ে হোয়াইট হাউজ ছেড়ে যান। 

হোয়াইট হাউজের দক্ষিণ প্রাঙ্গণ থেকে মেরিন ওয়ানে চড়ে বসার আগে ট্রাম্প সাংবাদিকদের বলেন, “এটি এক দুর্দান্ত সম্মান, এ সম্মান আজীবনের...আমরা আমেরিকান জনগণকে ভালোবাসি এবং পুনরায় বলছি, এটি ছিল খুবই বিশেষ কিছু। আর আমি বিদায় বলতে চাই তবে আশা করি এটি দীর্ঘ সময়ের বিদায় হবে না। আমাদের পরস্পরের আবারও দেখা হবে।”

ট্রাম্প অভিযোগ করেন তার কাছ থেকে জয় ছিনিয়ে নেয়া হয়েছে। কিন্তু নিজের দল, প্রশাসন ও তার নিয়োগ করা অনেক বিচারক এ যুক্তি মেনে নেননি। তারপরও ট্রাম্প শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর সংক্রান্ত কোনো প্রতীকী প্রচলিত অনুষ্ঠানে অংশ নিতে চাননি এবং নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে হোয়াইট হাউজে দাওয়াত দেননি।

About

Popular Links