Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

পাকিস্তানি বিমানে ভ্রমণে জাতিসংঘের সতর্কতা জারি!

ভুয়া লাইসেন্সধারী পাইলট শনাক্তের পর জাতিসংঘ তার কর্মচারীদের জন্য এই সতর্কবার্তা জারি করে

আপডেট : ২৪ জানুয়ারি ২০২১, ০২:৩৩ পিএম

পাকিস্তানের রাষ্ট্রীয় বিমান সংস্থার বিমানসহ বেসরকারিভাবে পাকিস্তানে নিবন্ধিত যেকোন সংস্থার বিমানে ভ্রমণ না করার বিষয়ে তার কর্মচারী এবং সহযোগী সংস্থার সদস্যদের নির্দেশনা প্রদান করেছে জাতিসংঘ। 

পাকিস্তানের বিমান পরিবহন মন্ত্রী গোলাম সারোয়ার গত বছর জাতীয় বিমান পরিবহণ সংস্থা পিআইএ এর পাইলটদের মধ্যে ভুয়া লাইসেন্সধারী শতাধিক ব্যক্তি ধরা পড়েছেন বলে জাতীয় সংসদে ঘোষণা করেন। 

ঘোষণার পর পাকিস্তানের বেসামরিক বিমান পরিবহণ কর্তৃপক্ষের অধীনে তদন্ত প্রক্রিয়া চলমান থাকায় জাতিসংঘের নিরাপত্তা ব্যবস্থাপনা শাখা থেকে পাকিস্তানি নিবন্ধিত সব ধরনের বিমান ভ্রমণ এড়িয়ে যাবার বিষয়ে সতর্কবার্তা জারি করা হয়। 

শুধুমাত্র জাতিসংঘ সদরদপ্তর নয় এই সতর্কতা মেনে চলতে জাতিসংঘের অঙ্গসংগঠন সমূহকেও নির্দেশনা প্রদান করা হয়। এর মধ্যে পাকিস্তানে কাজ বিভিন্ন উন্নয়নমূলক কর্মে জড়িত বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউএনএইচসিআর, ইউএনডিপি ইত্যাদি সংস্থাও এর আওতাভুক্ত থাকবে। অর্থাৎ পাকিস্তানে আন্তঃদেশীয় ভ্রমণের ক্ষেত্রেও এই সতর্কবার্তা মেনে চলতে হবে।

সতর্কবার্তা মেনে চলার ক্ষেত্রে পাকিস্তানে নিবন্ধিত বিমান সংস্থাসমূহের মধ্যে রয়েছে- পাকিস্তান জাতীয় বিমান সংস্থা, এয়ার ঈগল, এয়ার ব্লু, এয়ারক্র্যাফট সেলস এন্ড সার্ভিসেস, আস্করি এভিয়েশন, হক এভেঞ্চার এয়ার, হাইব্রিড এভিয়েশন, আইএএমসি এয়ারলাইন, মাজিব এভিএশন, রায়ান এয়ার, সেরেন এয়ার, স্টার এয়ার এভিয়েশন এবং ভিশন এয়ার ইন্টারন্যাশনাল। 

আফগানিস্তানে নিবন্ধিত ক্যাম এয়ার, যা আন্তর্জাতিক বেসামরিক বিমান পরিবহণ সংস্থার অডিট অনুযায়ী যথাযথ মান বজায় রেখে ফ্লাইট পরিচালনায় ব্যর্থ কিন্ত তথাপি এ বিষয়ে জাতিসংঘের কোন নিষেধাজ্ঞা বা সতর্কতা জারি নেই। কারণ সেবার মান নিয়ে প্রশ্ন থাকলেও তাদের পাইলটদের দক্ষতার বিষয়ে কোন আপত্তি বা জালিয়াতি ধরা পড়েনি অডিটে।

এছাড়া সম্প্রতি বিমান ভাড়া নেয়া সংক্রান্ত চুক্তির সময়সীমার ব্যাতায় ঘটানো এবং যথাসময়ে ভাড়া পরিশোধ না করায় অভিযোগে পাকিস্তান কর্তৃপক্ষকে পেরিগ্রিন এভিয়েশনক এবং ডাবলিন ভিত্তিক এর্ক্যাপ এয়ারকে ৭০ লক্ষ মার্কিন ডলার জরিমানা গুনতে হয়েছে। 

এর্ক্যাপ এর সাথে চুক্তি ভংগের একই অভিযোগে স্থানীয় আদালতের দেয়া রায়ে গত শুক্রবার মালয়েশিয়ান কর্তৃপক্ষ একটি পাকিস্তান এয়ারলাইন্স এর বোয়িং ৭৭৭ কে কুয়ালালমপুরে আটকে রাখে।

About

Popular Links