Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

কুয়েত থেকে দক্ষিণ কোরিয়ায় পালালেন উত্তর কোরীয় রাষ্ট্রদূত !

কোরিয়ান জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা এ বিষয়ে কোন মন্তব্য করতে রাজি হয়নি

আপডেট : ২৫ জানুয়ারি ২০২১, ০৫:২৭ পিএম

দক্ষিণ কোরিয়ার একজন আইনপ্রণেতার দেওয়া তথ্য অনুযায়ী, সম্প্রতি উত্তর কোরিয়া থেকে দক্ষিণ কোরিয়ায় একাধিক কর্মকর্তার পালিয়ে যাওয়ার ধারাবাহিকতায় এবার যুক্ত হয়েছেন কুয়েতে উত্তর কোরিয়ার ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত রু হুয়ান উ। 

২০১৭ সালে উত্তর কোরিয়ার বৈদেশিক কার্যক্রম সংকুচিত করার বিষয়ে জাতিসঙ্ঘের দেওয়া বিধি-নিষেধের আওতায় সাবেক রাষ্ট্রদূত সো চ্যাং সিক কুয়েত থেকে বহিষ্কৃত হন। এরপর রু হুয়ান উ কুয়েতে উত্তর কোরিয়ার দূতাবাসের দায়িত্ব পালন করে আসছিলেন। 

২০১৬ সালে বৃটেনে নিযুক্ত সহকারী রাষ্ট্রদূত টায়ে অং হো দক্ষিণ কোরিয়ায় পালিয়ে যান এবং পরবর্তীতে একজন আইন প্রণেতা নির্বাচিত হন। তার দেওয়া তথ্য অনুযায়ী রু হুয়ান উ গত সেপ্টেম্বরে পক্ষ পরিবর্তন করেছেন।

নির্মাণখাতে প্রয়োজনীয় শ্রমশক্তি রপ্তানির জন্য কুয়েত পিইয়ংইয়ং এর অন্যতম লক্ষ্যস্থল হিসেবে বিবেচিত হয়ে আসছে। 

পালিয়ে যাওয়া রু হলেন জন ইল চুনের জামাতা। জন ইল চুল এক ঘটনায় কিম পরিবারের গোপন কোষাগার রক্ষণাবেক্ষণের কাজে উত্তর কোরিয়ার ওয়ার্কার্স পার্টির সম্পৃক্ততা সম্পর্কে তথ্য উদ্ঘাটন করে ছিলেন। 

কোরিয়ান জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা এ বিষয়ে কোন মন্তব্য করতে রাজি হয়নি।

রু এর পালিয়ে যাবার ঘটনা প্রমাণ করে কিম জন উনকে ক্ষমতায় আরোহনে সহায়তাকারী প্রভাবশালী ব্যক্তিদের অনেকেই ধীরগতিতে কিন্তু নিয়মিত বিরতিতে তার কাছ থেকে দূরে সরে যাচ্ছেন বলে টায়ে বিশ্লেষণ করেছেন।

রু এর পালিয়ে যাবার ঘটনা ঘটোলো ইতালির ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত জো সং গিল এর পালিয়ে যাবার ৬ মাসের মধ্যেই। জো ইতালি দূতাবাস থেকে সস্ত্রীক নিরুদ্দেশ হয়ে দক্ষিণ কোরিয়ায় আত্মপ্রকাশ করেন।  

রয়টার্সকে দেওয়া এক সাক্ষাতকারে টায়ে বলেন, ‘’একজন রাষ্ট্রদূত হিসেবে বহির্বিশ্বে ভ্রমণ এবং কোরিয়ার বাইরের জীবনাচরণ তার চোখ খুলে দিয়েছে। তিনি তার পরিবার এবং নিজের “স্বাধীনতা” পাবার উদ্দেশ্যে উত্তর কোরিয়া ছেড়ে গিয়েছেন। সেইসাথে তিনি অন্যান্যদের একই পথ অনুসরণের পরামর্শ দিচ্ছেন।‘’

তিনি আরো বলেন, ‘’আমি বিশ্বব্যাপী কর্মরত আমার সাবেক সহকর্মীদের উদ্দেশ্যে বলতে চাই, উত্তর কোরিয়ার বিকল্প আবাস রয়েছে যার দরজা তোমাদের জন্য সবসময় খোলা আছে।‘’ 

About

Popular Links