Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

সিঙ্গাপুরে মসজিদে হামলার পরিকল্পনায় কিশোর গ্রেফতার

এ ধরনের হামলায় মারা যেতে পারে বলেও সম্পূর্ণরূপে প্রস্তুত ছিল ওই কিশোর

আপডেট : ২৮ জানুয়ারি ২০২১, ০৫:৩৯ পিএম

২০১৯ সালে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে হামলার দ্বিতীয় বর্ষপূর্তি উপলক্ষ্যে সিঙ্গাপুরের দুটি মসজিদে মুসলিমদের হত্যার পরিকল্পনার জন্য এক কিশোরকে আটক করেছে দেশটির পুলিশ।

বুধবার (২৭ জানুয়ারি)  এক বিবৃতিতে এ তথ্য জানায় দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

বিবৃতিটিতে বলা হয়েছে, ভারতীয় বংশোদ্ভুত ১৬ বছর বয়সী ওই কিশোরকে সিঙ্গাপুরের অভ্যন্তরীণ নিরাপত্তা আইনের (আইএসএ) আওতায়  আটক করা হয়েছে। গত মাসে প্রোটেস্ট্যান্ট খ্রিষ্টান ধর্মের অনুসারী এই ছাত্রটিকে আটক করা হয়। আইএস ‘র আওতায় বিনা ট্রায়ালে আটকে অনুমতি রয়েছে।

বিবৃতিটি আরও বলা হয়েছে,  সিঙ্গাপুরের দুটি মসজিদে হামলা চালানোর বিশদ পরিকল্পনা এবং প্রস্তুতি নেওয়া আটক ওই কিশোরটি স্থানীয় একটি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী। ক্রাইস্টচার্চে হামলাকারী ব্রেন্টন টারান্টের দ ্অবারানুপ্রাণিত হয়ে এই কিশোর ছুরি ব্যবহার করে হত্যা করা এবং তা লাইভস্ট্রিম বা সরাসরি প্রচারের পরিকল্পনা করেছিল।

মন্ত্রিপরিষদ জানিয়েছে, আটক ওই কিশোরটি উত্তর সিঙ্গাপুরে তার বাড়ির নিকটে আসিয়াফাহ মসজিদ এবং ইউসুফ ইসহাক মসজিদকে টার্গেট হিসাবে বেছে নিয়েছিল এবং তার পরিকল্পিত হামলাটি সরাসরি প্রচারেরও ইচ্ছা ছিল। ইসলামবিরোধী মনোভাব থেকে এ ধরনের পরিকল্পনায় লিপ্ত হয়েছে সে।

আইন ও স্বরাষ্ট্র বিষয়ক মন্ত্রী কে শানমুগাম আরও উল্লেখ করেন যে ২০১৫ সাল থেকে ২০ বছরের কম বয়সী সাত জনকে আটক করা হয়েছে  যাদের বিরুদ্ধে “আইএসএর অধীনে নিষেধাজ্ঞার আদেশ দেওয়া হয়েছে”।

 

 

About

Popular Links