Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

আবারও অ্যাঞ্জিওপ্লাস্টি করা হলো সৌরভ গাঙ্গুলির

এক মাসের মধ্যে এটি তার দ্বিতীয় অস্ত্রোপচার

আপডেট : ২৯ জানুয়ারি ২০২১, ০৯:২০ এএম

বুকে ব্যথা নিয়ে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হওয়ার একদিন পরই ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলির আরও একটি অ্যাঞ্জিওপ্লাস্টি অস্ত্রোপচার করা হয়েছে। এটি ছিল এক মাসের মধ্যে তার দ্বিতীয় অস্ত্রোপচার।

কলকাতার অ্যাপোলো হাসপাতালের একজন চিকিৎসক গণমাধ্যমকে বলেন, ‘করোনারি ধমনীর ব্লক রোধ করতে দেশটির শীর্ষস্থানীয় কার্ডিয়াক সার্জন দেবী শেঠির পরামর্শে সৌরভের দ্বিতীয় অ্যাঞ্জিওপ্লাস্টি করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

বুকে ব্যথা নিয়ে বুধবার অ্যাপোলো হাসপাতালে ভর্তি হন ৪৮ বছর বয়সী সৌরভ গাঙ্গুলি।

এর আগে গত ২ জানুয়ারি শরীর চর্চা করার সময় বুকে তীব্র ব্যথা অনুভব করে মাথা ঘুরে পড়ে যান ‘দাদা’হিসেবে পরিচিত ভারতীয় ক্রিকেট দলের সাবেক এ অধিনায়ক। পরে তাকে বেসরকারি হাসপাতাল উডল্যান্ডসে নিয়ে যাওয়া হয়।

চিকিৎসকরা পরীক্ষা-নিরীক্ষা করে তার করোনারি ধমনীতে তিনটি ব্লকের অস্তিত্ব পান। সেখানে চিকিৎসকরা সৌরভের অ্যাঞ্জিওপ্লাস্টি করান। পাঁচ দিন চিকিৎসাধীন থাকার পর ৭ জানুয়ারি হাসপাতাল ত্যাগ করেন তিনি।

গত ৫ জানুয়ারি ভারতের দক্ষিণাঞ্চলীয় শহর বেঙ্গালুরু থেকে কলকাতার উডল্যান্ডস হাসপাতালে সৌরভকে দেখতে যান কার্ডিয়াক সার্জন দেবী শেঠি।

সৌরভের চিকিৎসায় নিয়োজিত চিকিৎসক দলের সাথে সাক্ষাৎ ও হাসপাতালে তাকে পরীক্ষা-নিরীক্ষার পর তিনি বলেন, ‘এ ঘটনা তার (সৌরভ গাঙ্গুলি) স্বাভাবিক জীবনযাত্রা বা জীবনকালে প্রভাব ফেলবে না। তিনি অন্যদের মতোই সাধারণ জীবনযাপন করতে পারবেন। সৌরভ ম্যারাথনে অংশ নিতে পারবেন, বিমানও চালাতে পারবেন, এমনকি ক্রিকেট খেলায়ও ফিরে যেতে পারবেন। তার হৃদযন্ত্রে কোনো ক্ষতি ধরা পড়েনি।’   

তিনি গণমাধ্যমকে বলেন, ‘গাঙ্গুলির মতো ৪৮ বছর বয়সী একজন অ্যাথলেট যার কিনা মদ্যপান বা ধূমপানের মতো কোনো খারাপ অভ্যাস নেই, তার কীভাবে হার্ট অ্যাটাক হতে পারে তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। এর প্রতিকার হিসেবে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করা যেতে পারে।’

প্রসঙ্গত, ২০০৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান আন্তর্জাতিক ক্রিকেটের অন্যতম সেরা অধিনায়ক হিসেবে বিবেচিত সৌরভ গাঙ্গুলি। যদিও পরে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) আরও কয়েক বছর খেলা চালিয়ে গেছেন তিনি।

ক্রিকেট ক্যারিয়ারে টেস্ট এবং ওয়ানডে মিলিয়ে সাড়ে ১৮ হাজারেরও বেশি রান করেছেন সৌরভ গাঙ্গুলি। গত বছর বিসিসিআইয়ের সভাপতি নির্বাচিত হন তিনি।


About

Popular Links