Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

উহানের গবেষণাকেন্দ্রে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ দল

করোনাভাইরাস মহামারির উৎস খুঁজতে গবেষণাগারটি পরিদর্শন করেছেন তারা

আপডেট : ০৩ ফেব্রুয়ারি ২০২১, ০২:৫৯ পিএম

চীনের উহানের একটি গবেষণাগার পরিদর্শন করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) পক্ষে কাজ করা তদন্তকারী একটি দল। কোভিড-১৯ মহামারির উৎস খুঁজতে চীনের “উহান ইনস্টিটউট অব ভাইরোলজি” নামক গবেষণাগারটি পরিদর্শন করেছে তারা।

বুধবার (৩ ফেব্রুয়ারি) সকাল সাড়ে নয়টার দিকে ডব্লিউএইচওএর ভাইরাস বিশেষজ্ঞ পিটার বেন এম্বেয়ারেকের নেতৃত্বে দলটি উহান ইনস্টিটিউট অব ভাইরাসোলজিতে পৌঁছায়। 

ভাইরাসটি কোথা থেকে উদ্ভূত হয়েছিল এবং কীভাবে এটি ছড়িয়ে পড়ে সে বিষয়ে তথ্য সংগ্রহ এবং সন্ধানের অংশ হিসেবে ডব্লিউএইচও’র তদন্ত দল উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি পরিদর্শন করে।

উচ্চ নিরাপত্তায় থাকা দলটিকে সাংবাদিকরা অনুসরণ করলেও, অতীত পরিদর্শনের মতো দলের সদস্যদের সাথে সরাসরি যোগাযোগ করার কোনো সুযোগ ছিল না। দলটি এখন পর্যন্ত তাদের আলোচনা এবং পরিদর্শন নিয়ে খুব বেশি বিবরণ দেননি।

২০১৯ সালের শেষের দিকে উহান ইনস্টিটউট অব ভাইরোলজি থেকেই করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে বলে ধারণা  অনেক বিজ্ঞানীদের। তাদের ধারণা, কোনও বন্যপ্রাণীর ওপর পরীক্ষা করতে গিয়ে এ ভাইরাসটি দ্বারা সংক্রমিত হয়ে পালিয়ে যায় গবেষণাগারটির সদস্যরা, এরপর ভাইরাসটি বিশ্বব্যাপী সংক্রমিত হয়। যদিও বেশিরভাগ বিজ্ঞানীরাই পরবর্তীতে এ আশঙ্কাকে উড়িয়ে দিয়েছেন।

গত ৬ জানুয়ারি মাসে দেশটিতে যাওয়ার কথা ছিল ডব্লিউএইচওর একটি প্রতিনিধি দলের। চীনের অনুমতি না মেলায় সেসময় যেতে পারেনি তদন্ত দলটি। তবে পরবর্তীতে ১৪ জানুয়ারি দেশটিতে যায় তদন্ত দলটি।


About

Popular Links