Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

তুরস্ককে এফ-৩৫ যুদ্ধবিমান দেবে না যুক্তরাষ্ট্র

তুরস্ক ন্যাটো জোটভুক্ত প্রথম দেশ হিসেবে রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ সংগ্রহ করে।

আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০২১, ০৬:১১ পিএম

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন তুরস্কের কাছে এফ-৩৫ যুদ্ধবিমান বিক্রি স্থগিত রাখার যে সিদ্ধান্ত নিয়েছিল তা জারি রেখেছে জো বাইডেন প্রশাসন। 

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়-পেন্টাগনের প্রেস সেক্রেটারি জন কিরবি রবিবার (৭ ফেব্রুয়ারি) এক বক্তব্যে এমন তথ্য জানান। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের কাছ থেকে এফ-৩৫ পেতে হলে তুরস্ককে রাশিয়ায় তৈরি অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে।

তিনি আরও বলেন, এফ-৩৫ এবং এস-৪০০ একসঙ্গে রাখা যাবে না। এস-৪০০-এর ব্যাপারে ওয়াশিংটনের নীতিতে কোনো পরিবর্তন আসেনি। তুরস্ক রাশিয়ার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার পরিবর্তে মার্কিন ব্যবস্থা প্যাট্রিয়ট কেনার সিদ্ধান্ত নিতে পারত। 

মার্কিন সরকার ২০১৭ সাল থেকেই রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কেনার ব্যাপারে তুরস্ককে সতর্ক করে আসছে। তারা দাবি করে, এই চুক্তির মাধ্যমে তুরস্ক রাশিয়ার হাতে বিশাল অঙ্কের বাজেট তুলে দেয়ার পাশাপাশি ন্যাটো জোটের সামরিক প্রযুক্তিকে বিপদের মুখে ঠেলে দিচ্ছে। 

পার্স টুডের দেওয়া তথ্য আনুযায়ী, তুরস্ক ন্যাটো জোটভুক্ত প্রথম দেশ হিসেবে রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ সংগ্রহ করে।  ২০১৭ সালে এ ধরনের চারটি ব্যবস্থা সংগ্রহের জন্য রাশিয়ার সঙ্গে ৫২০ কোটি ডলারের চুক্তি করে দেশটি। 

About

Popular Links