Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

বাইডেন: এখনই উঠবে না ইরানের নিষেধাজ্ঞা

তবে একইসঙ্গে পরমাণু চুক্তি নিয়ে ইরানের সঙ্গে নতুন করে আলোচনায় আগ্রহী বলেও জানান তিনি

আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০২১, ০৭:৫৬ পিএম

ইরানের ওপর থেকে আপাতত নিষেধাজ্ঞা তুলবে না যুক্তরাষ্ট্র। রবিবার (৭ ফেব্রুয়ারি) বিষয়টি স্পষ্ট করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। একটি মার্কিন সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বাইডেন একথা জানিয়েছেন। তবে একইসঙ্গে পরমাণু চুক্তি নিয়ে ইরানের সঙ্গে নতুন করে আলোচনায় তিনি আগ্রহী বলেও জানান তিনি।

যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নের একাধিক দেশ এবং ইরানের মধ্যে পরমাণু চুক্তি সই হয়েছিল। সেখানে পরমাণু ভারসাম্য রক্ষায় স্পষ্ট কিছু নীতি নির্ধারণ হয়েছিল। ইরান যাতে পরমাণু অস্ত্রের পরীক্ষা করতে না পারে, সেদিকেও নজর রাখা হয় ওই চুক্তিতে। তবে ২০১৫ সালে ট্রাম্প ওই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নেয়। ইরানও তার জেরে চুক্তি ভঙ্গ করতে শুরু করে। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের ওপর একাধিক নিষেধাজ্ঞা জারি করেন। 

পরবর্তীতে এর জেরে ইরান সিদ্ধান্ত নেয় নতুন করে তারা পরমাণু পরীক্ষার প্রক্রিয়া শুরু করবে। ইরানের পার্লামেন্টে গত জানুয়ারিতে একটি বিল পাস হয়েছে। যাতে স্থির হয়েছে, ইরান ২০% পর্যন্ত ইউরেনিয়াম মজুত করবে। আগে যে পরিমাণ ছিল ৪%এর কাছাকাছি।

বাইডেন প্রথম থেকেই ইরানের সঙ্গে নতুন করে পরমাণু চুক্তির বিষয়ে আলোচনায় আগ্রহী। তার বক্তব্য, ইরানকে প্রথমে চুক্তিকে মান্যতা দিতে হবে। তারপরেই নতুন করে আলোচনা সম্ভব। 

অন্যদিকে ইরানের বক্তব্য, যুক্তরাষ্ট্রকে প্রথমে নিষেধাজ্ঞা তুলে নিতে হবে। তারপরেই আলোচনা সম্ভব। ইরানের সুপ্রিম লিডারও দেশের একটি টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে বিষয়টি পরিষ্কার করে দিয়েছেন।

About

Popular Links