Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

চীনে নিষিদ্ধ হলো বিবিসি’র সম্প্রচার

যুক্তরাজ্যে সিজিটিএনের লাইসেন্স বাতিলের একসপ্তাহ পরই এ সিদ্ধান্ত নিলো দেশটি

আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০২১, ১০:৩২ এএম

যুক্তরাজ্যে চীনের রাষ্ট্রায়ত্ত চীনা গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্কের (সিজিটিএন) লাইসেন্স বাতিল করার জন্য পাল্টা জবাব দেওয়ার হুমকির একসপ্তাহ পরই, চীনে বিবিসি ওয়ার্ল্ড নিউজের সম্প্রচার নিষিদ্ধ করা হয়েছে।

শুক্রবার (১২ ফেব্রুয়ারি) মধ্যরাতে চীনের টেলিভিশন ও রেডিও সম্প্রচার নিয়ন্ত্রক সংস্থা এক বিবৃতিতে জানায়, সত্য ও নিরপেক্ষ এবং চীনের জাতীয় স্বার্থ ও জাতিগত সংহতিকে ক্ষুন্ন করে সংবাদ প্রতিবেদন প্রকাশ করার মাধ্যমে বিবিসি ওয়ার্ল্ড নিউজ চীনে সম্প্রচারের প্রয়োজনীয় শর্ত লঙ্ঘন করেছে।

এর আগে থেকেই চীনের কিছু আন্তর্জাতিক হোটেল, ব্যবসায় এবং কূটনৈতিক এলাকার বাইরে চীনে সাধারণত বিবিসি দেখার সুযোগ ছিল না। সাম্প্রতিক নিষেধাজ্ঞার পর এসব স্থানেও বিবিসির সম্প্রচার প্রভাবিত হবে কিনা তাৎক্ষণিকভাবে তা পরিষ্কার হওয়া যায়নি।

করোনাভাইরাস এবং জাতিগত সংখ্যালঘু উইঘুরদের নির্যাতনের বিষয়ে প্রতিবেদন করায় বিবিসির সমালোচনাও করেছে চীন।

আগামী বছরও বিবিসির সম্প্রচারের আবেদন গ্রহণ করা হবে না উল্লেখ করে চীনের টেলিভিশন ও রেডিও সম্প্রচার নিয়ন্ত্রক সংস্থা জানায়, “বিদেশি চ্যানেল হিসেবে বিবিসি চীনে সম্প্রচারের প্রয়োজনীয় শর্ত পূরণ করতে ব্যর্থ হয়েছে।”

এদিকে চীনের এমন পদক্ষেপকে “গণমাধ্যমের স্বাধীনতার ওপর এক অগ্রহণযোগ্য হস্তক্ষেপ’ হিসেবে অভিহিত করে যুক্তরাজ্যের পররাষ্ট্রসচিব ডমিনিক রাব বলেছেন, ‘এটি বিশ্বের চোখে কেবল চীনের সুনামই নষ্ট করবে।”

এর আগে জানুয়ারির শুরুতে চীনের রাষ্ট্রায়ত্ত সিজিটিএন’র ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাজ্যের মিডিয়া নিয়ন্ত্রক সংস্থা অফকাম।

সম্প্রচার বন্ধের ঘোষণার পর এক বিবৃতিতে, চীনা কর্তৃপক্ষের এমন পদক্ষেপে হতাশা প্রকাশ করেছে বিবিসি।


About

Popular Links