Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

আকাশে ভাসছে জাহাজ!

সমুদ্রের ঠিক উপরে বিশাল একটি জাহাজকে হাওয়ায় ভেসে থাকতে দেখে নিজের চোখকেই বিশ্বাস করতে পারেননি ডেভিড

আপডেট : ০৬ মার্চ ২০২১, ০৪:৫৯ পিএম

রহস্যময় প্রকৃতিতে রহস্য থাকবে না তা কি হয়? তাইতো অনেক সময় চোখের সামনে দেখা অনেক কিছুই বিশ্বাস করতে চায় না মন। এমনই এক অদ্ভুত ঘটনা ঘটেছে ব্রিটেনের কর্নওয়েলের এক বাসিন্দা ডেভিড মরিসের সঙ্গে।

সমুদ্রের ঠিক উপরে বিশাল একটি জাহাজকে হাওয়ায় ভেসে থাকতে দেখে নিজের চোখকেই বিশ্বাস করতে পারেননি ডেভিড।

যদিও কর্নওয়ালের ফালমাউথ অঞ্চলের এই বাসিন্দা বিরল এই দৃশ্যটি ধারণ করতে সময় নেননি একটুও। সঙ্গে সঙ্গেই ক্যামেরায় বন্দি করেছেন হাওয়ায়া ভেসে থাকা জাহাজটিকে।

আদৌ কি জাহাজটি হাওয়ায় ভাসছিলো? আদতে না। ডেভিডের চোখকে ধোঁকা না দিয়েছে বিরল আবহাওয়া। যার ফলে অপটিক্যাল ইল্যুশন বা দৃষ্টি বিভ্রমের সৃষ্টি হয়েছে, যাকে সচারাচর “মরীচিকা” নামেই সবাই চিনে থাকে।

বিবিসি নিউজের আবহাওয়াবিদ ডেভিড ব্রাইন বিষয়টি ব্যাখ্যা করে বলেন, ডেভিড মরিস তার ক্যামেরার লেন্স দিয়ে যা বন্দি করেছিলেন তা মিথ্যা নয়, বরং একটি "উচ্চতর মরীচিকা" ছিল যা ইংলিশ উপকূলের তুলনায় আর্কটিকের অন্যান্য অঞ্চলের উষ্ণ পরিস্থিতি কারণে সৃষ্টি হয়।

ব্রেইন আরও বলেন, "তাপমাত্রার বিপর্যয়ের ফলে এ ধরনের বিভ্রম দেখা দেয়, যেখানে শীতল বাতাস সমুদ্রের কাছাকাছি উষ্ণ বাতাসের নিচে অবস্থান করে।"

তবে এই ঘটনাটি আর্কটিক অঞ্চলে অত্যন্ত বিরল দাবি করে ব্রাইন জানান, শীতের সময় যুক্তরাজ্যে "খুব কমই" মরীচিকার দেখা পাওয়া যায়।

About

Popular Links