Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

করোনাভাইরাস মৌসুমি রোগ হিসেবে দেখা দিতে পারে

করোনাভাইরাস যদি বহু বছর ধরে থাকে তবে এটি মৌসুমি রোগে পরিণত হবে

আপডেট : ১৮ মার্চ ২০২১, ০১:৫৩ পিএম

মৌসুমি রোগ হিসেবে কোভিড-১৯-এর দেখা দেয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। বিশ্বব্যাপী করোনাভাইরাস এ পর্যন্ত প্রায় ২৭ লাখ লোক মারা গেছে।

করোনাভাইরাস সংক্রমণে আবহাওয়া ও বায়ুমানের প্রভাব নিয়ে বিশেষজ্ঞদলের গবেষণার প্রথম রিপোর্টে এটির মৌসুমি রোগে পরিণত হওয়ার আভাস পাওয়ার কথা বলা হয়েছে।

জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থার ১৬ সদস্যের একটি টিম পরিচালিত এই গবেষণায় উল্লেখ করা হয়েছে, শ্বাসযন্ত্রের ভাইরাল সংক্রমণ সাধারণত মৌসুমি হয়ে থাকে।

বিবৃতিতে তারা আরও বলছেন, করোনাভাইরাস যদি বহু বছর ধরে থাকে তবে এটি মৌসুমি রোগে পরিণত হবে।

করোনাভাইরাস সংক্রমণ রোধে এ দলটি আবহাওয়ার পরিবর্তনে মাস্ক পরা কিংবা ভ্রমণ নিষেধাজ্ঞার মতো পদক্ষেপ গ্রহণে সরকারি উদ্যোগের কথা তুলে ধরেন।

তারা বলেছেন, তাই আবহাওয়া কিংবা পরিবেশগত পরিস্থিতি এ মুহুর্তে করোনাভাইরাস নিয়ন্ত্রণে নিয়ামক হয়ে উঠতে পারে না।

তারা আরও বলেছেন, মহামারির প্রথম বছর অনেক দেশে গরম আবহাওয়াতেও এটির সংক্রমণ ঘটেছে। আগামী বছরগুলোতেও যে এমনটি ঘটবে না তার কোন প্রমাণ নেই।

এসব বিশেষজ্ঞ করোনাভাইরাস সংক্রমণে ঘরের বাইরের আবহাওয়া ও বায়ুর গুণগত মান নিয়ে গবেষণা করেছেন। তবে তারা বলছেন, ল্যাবরেটরির গবেষণায় দেখা গেছে ভাইরাসটি ঠাণ্ডা, শুকনো এবং যেখানে আলট্রাভায়োলেট রেডিশেয়ন নিম্ন পর্যায়ে সেখানে বেশি সময় টিকে থাকতে পারে। তবে আবহাওয়া করোনাভাইরাসের সংক্রমণকে কতোটুকু প্রভাবিত করে তা এখনও স্পষ্ট নয়। 

About

Popular Links