Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘শয়তানের জুতা’, মানুষের রক্ত দিয়ে তৈরি যার সোল!

জুতাগুলো এক মিনিটেরও কম সময়ে বিক্রি হয়েছে। প্রতি জোড়ার দাম এক হাজার ১৮ ডলার যা বাংলাদেশি টাকায় ৮৫ হাজার টাকারও বেশি

আপডেট : ৩০ মার্চ ২০২১, ১১:২৯ পিএম

অ্যাথলেটিক জুতা নির্মাতা ও বিখ্যাত স্পোর্টস ব্র্যান্ড নাইকি ইনকর্পোরেটেড সোমবার (২৯ মার্চ) নিউইয়র্ক ভিত্তিক কোম্পানি “এমএসসিএইচএফ” এর বিরুদ্ধে মামলা দায়ের করেছে।  

মামলার অভিযোগে বলা হয়েছে, এমএসসিএইচএফের তৈরি “শয়তানের জুতা”য় নাইকির নিজস্ব ট্রেডমার্ক ব্যবহার করা হয়েছে। লোগো পাল্টে দেয়া হয়েছে কালো ও লাল রঙে। এছাড়া জুতাটির ওপরে রয়েছে শয়তান পূজারীদের অন্যতম প্রতীক- পেন্টাকল।

সোমবার অনলাইনে জুতাটি বিক্রি হয়েছে। 

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, নাইকির “এয়ার ম্যাক্স নাইনটি সেভেন” স্নিকারের আদলে তৈরি জুতাটির সোলে ব্যবহৃত হয়েছে "এক ফোঁটা মানুষের রক্ত"। একটি ওয়েবসাইটে বলা হয়েছে, জুতাটির কেবল ৬৬৬ জোড়া সীমিত সংস্করণ রয়েছে।   

একটি জুতার পেছনে লেখা আছে “এমএসসিএইচএফ” এবং অন্যটিতে লেখা “লিল ন্যাস এক্স।” 

অবশ্য মডেল এবং গ্র্যামি বিজেতা র‍্যাপার লিটল ন্যাস এক্সের বিরুদ্ধে কোন পদক্ষেপ নেয়নি নাইকি।

বেশ কয়েকটি সংবাদ মাধ্যমের খবর হতে জানা যায় যে, জুতাগুলো এক মিনিটেরও কম সময়ে বিক্রি হয়েছে। প্রতি জোড়ার দাম এক হাজার ১৮ ডলার যা বাংলাদেশি টাকায় ৮৫ হাজার টাকারও বেশি।  

নিউইয়র্কের ফেডারেল আদালতে দায়ের করা মামলায় নাইকি বলেছে, “এই জুতা নাইকির ‘অনুমোদন ছাড়া’ তৈরি করা হয়েছে এবং কোম্পানিটি কোনোভাবেই এই প্রকল্পের সাথে যুক্ত ছিল না।”

মামলায় আরও বলা হয়েছে, “ইতোমধ্যেই বাজারে নাইকির বিরুদ্ধে উল্লেখযোগ্য বিভ্রান্তি ছড়ানো হয়েছে। যার মধ্যে রয়েছে নাইকিকে বয়কট করার আহ্বান।”

নাইকি আদালতে অবিলম্বে “এমএসসিএইচএফ” এর জুতার বাজারজাত বন্ধ করার আপিল করেছে এবং ক্ষতিপূরণ চাওয়ার জন্য বিচারকার্যে একটি জুরি বোর্ডকে অনুরোধ জানিয়েছে। 

তবে এ বিষয়ে মডেল লিল ন্যাস এক্স এবং এমএসসিএইচএফ-এর প্রতিনিধিদের তাৎক্ষণিক কোনও মন্তব্য পাওয়া যায়নি।

About

Popular Links