Friday, June 14, 2024

সেকশন

English
Dhaka Tribune

বাইডেন: যুক্তরাষ্ট্রে গুলিতে প্রতিদিন ১০৬ জনের মৃত্যু

দেশটিতে বন্দুক সহিংসতায় প্রতিদিন গড়ে ৩৬০ জন গুলিবিদ্ধ হয়

আপডেট : ১১ এপ্রিল ২০২১, ০৮:৫৪ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রে বন্দুক সহিংসতায় প্রতিদিন গড়ে ৩৬০ জন গুলিবিদ্ধ হচ্ছেন এবং গুলিবিদ্ধদের মধ্যে ১০৬ জন মারা যাচ্ছেন বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। 

স্থানীয় সময় শুক্রবার ফেসবুকে এক ভিডিও বার্তায় তিনি এমন মন্তব্য করে বলেন, “যথেষ্ট হয়েছে, এখন এসব বন্ধ করতে হবে।” 

মার্কিন প্রেসিডেন্ট বলেন, আক্রান্ত ও ভুক্তভোগীদের প্রতি কংগ্রেস থেকে যথেষ্ট শোক প্রকাশ করা হয়েছে। এই বন্দুক সহিংসতা বন্ধে যে আইন প্রণয়ন করা হয়েছে, তাতেও ফাঁকফোকর রয়েছে। কাজেই কংগ্রেসকে কেবল শোক জানিয়ে ক্ষান্ত হলেই চলবে না, আরও বেশি কিছু করতে হবে। 

এর আগের দিন, বৃহস্পতিবার বন্দুক সহিংসতার নিয়ন্ত্রণে সীমিত পদক্ষেপের ঘোষণা দিয়েছেন বাইডেন ও তার অ্যাটর্নি জেনারেল ম্যারিক গারল্যান্ড।

যুক্তরাষ্ট্রে অহরহ এলোপাতাড়ি গুলি, রক্তপাত ও আত্মহননকে মহামারি উল্লেখ করে বাইডেন বলেন, এটি আন্তর্জাতিক অঙ্গনেও যুক্তরাষ্ট্রকে বিব্রতকর অবস্থায় ফেলছে। নির্বাহী আদেশের মাধ্যমে নতুন পদক্ষেপ নেওয়ায় প্রেসিডেন্টকে এখন আর কংগ্রেসের অনুমোদন নিতে হবে না।

এ সময় “ভুতুড়ে বন্দুক” নামে তৈরি করা একটি ঘরে অনিবন্ধিত ও হদিসবিহীন আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে নির্বাহী আদেশ জারি করেন জো বাইডেন।

তবে যুক্তরাষ্ট্রের সংবিধানের দ্বিতীয় সংশোধনীতে প্রত্যেক নাগরিকের অস্ত্র বহনের অধিকার সুরক্ষিত রয়েছে। তাই এটিকে অনেকেই সাংবিধানিক অধিকারের ওপর আঘাত বিবেচনা করছে। ফলে অনিবন্ধিত অস্ত্রের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নেওয়া বাইডেন প্রশাসনের জন্য বেশ কষ্টসাধ্য হয়েই দাঁড়াবে।

About

Popular Links