Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

সিরিয়াকে এস-৩০০ ক্ষেপণাস্ত্র সরবরাহ শুরু করেছে রাশিয়া

সোমবার প্রতিরক্ষা মন্ত্রণালয় সের্গেই শোইগু জানান, দুই সপ্তাহের মধ্যে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বাহিনীকে ক্ষেপণাস্ত্র ব্যবস্থা দেওয়া হবে।

আপডেট : ২৯ সেপ্টেম্বর ২০১৮, ০৭:৫৮ পিএম

ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এস-৩০০ সিরিয়াকে সরবরাহ শুরু করেছে মস্কো। শুক্রবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এ তথ্য জানান। খবর আল জাজিরার।

জাতিসংঘে এক সংবাদ সম্মেলনে রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, এরই মধ্যে সরবরাহ করা শুরু হয়ে গেছে। ওই ঘটনার পর প্রেসিডেন্ট পুতিন বলেছেন, যে পদক্ষেপ নেওয়া হচ্ছে তাতে সিরিয়ায় আমাদের সেনাদের শতভাগ নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করবে।

গত সোমবার প্রতিরক্ষা মন্ত্রণালয় সের্গেই শোইগু জানান, দুই সপ্তাহের মধ্যে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বাহিনীকে দুই সপ্তাহের মধ্যে ক্ষেপণাস্ত্র ব্যবস্থা দেওয়া হবে। যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের আপত্তির মুখেই সিরিয়াকে এই অস্ত্র দেওয়ার ঘোষণা দেয় রাশিয়া। এই ঘোষণা দেওয়ার এক সপ্তাহ আগে রাশিয়া অভিযোগ করে, সিরিয়ায় রুশ সামরিক বিমান ভূপাতিত করার ঘটনায় ইসরায়েল পরোক্ষভাবে দায়ী।

কোনও রাজনৈতিক সংস্কার ছাড়াই ক্ষমতায় রাখতে দেশটির দীর্ঘদিনের গৃহযুদ্ধে আসাদকে সমর্থন ও সযোগিতা দিয়ে যাচ্ছে রাশিয়া। তাদের সঙ্গে যুক্ত আছে ইরানও। জাতিসংঘের শান্তির আলোচনা থেমে যাওয়ায় ইরান, তুরস্ক ও রাশিয়া ‘আস্তানা প্রক্রিয়া’ নামে নিজেরাই শান্তি আলোচনা চালিয়ে যাচ্ছে।


About

Popular Links