Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

জেরুজালেমে আল-আকসা মসজিদে সংঘর্ষ, আহত দেড় শতাধিক

আহতদের মধ্যে বেশিরভাগই শুক্রবার আল-আকসা মসজিদে রমজানের শেষ জুম্মা উপলক্ষে সমবেত হওয়া মুসল্লি

আপডেট : ০৮ মে ২০২১, ০২:০৮ পিএম

জেরুজালেমের আল-আলসা মসজিদে সংঘর্ষে ৬ জন ইসরায়েলি পুলিশ কর্মকর্তাসহ কমপক্ষে ১৬৩ জন আহত হয়েছেন।  

ফিলিস্তিন রেড ক্রিসেন্ট ইমারজেন্সি সার্ভিস ও ইসরায়েলি পুলিশের বরাত দিয়ে জানা যায়, আহতদের মধ্যে বেশিরভাগই শুক্রবার (৭ মে) আল-আকসা মসজিদে রমজানের শেষ জুম্মা উপলক্ষে সমবেত হওয়া মুসল্লি ও পাথর নিক্ষেপের সময় পুলিশের রাবার বুলেটে আহত ফিলিস্তিনিরা। 

আহতদের চিকিৎসার জন্য অস্থায়ী ফিল্ড হাসপাতাল চালু করা হয়েছে উল্লেখ করে রেড ক্রিসেন্ট জানিয়েছে, পুলিশের রাবার বুলেটের আঘাতে আহত ৮৮ জনকে ইতোমধ্যে হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

এ বিষয়ে ইসরায়েলি পুলিশ জানিয়েছে, সন্ধ্যায় নামাজের পর কয়েক হাজার মানুষ দাঙ্গা শুরু করলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য তারা রাবার বুলেট ও স্টান গ্রেনেড নিক্ষেপ করতে বাধ্য হয়েছে।

তবে এ সময় পুলিশকে স্টান গ্রেনেড নিক্ষেপ না করতে ও সবাইকে শান্ত হতে অনুরোধ করে আল-আকসা মসজিদের একজন কর্মকর্তা লাউডস্পিকারে আহ্বান জানান।

জাতিসংঘের একজন মুখপাত্র সকল প্রকারের উচ্ছেদ কর্মকাণ্ড বন্ধ করার আহ্বান জানিয়ে ''বিক্ষোভকারীদের প্রতি সর্বোচ্চ সহনশীলতা যেন দেখানো হয়'' বলে অনুরোধ করেছেন। 

অন্যদিকে সহিংসতার ঘটনায় ওয়াশিংটন গভীরে উদ্বেগে রয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের একজন মুখপাত্র। 

উল্লেখ্য, পূর্ব জেরুজালেমে ফিলিস্তিনিদের উচ্ছেদ করে ইসরায়েলি বসতি স্থাপন নিয়ে বেশ কিছুদিন ধরেই সেখানে দ্বন্দ্ব চলছিল। সোমবার এ বিষয়ে একটি শুনানিও দেবার কথা ইসরায়েলের সুপ্রিম কোর্টের।

About

Popular Links