Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

গাজায় বর্বরতা চলছেই, নিহতের সংখ্যা বেড়ে ১৭১

রবিবার (১৬ মে) সকালে নতুন করে চালানো বিমান হামলায় আরও ২৬ ফিলিস্তিনি নিহত হয়

আপডেট : ১৬ মে ২০২১, ০৩:৩৫ পিএম

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি হামলা অব্যাহত রয়েছে। রবিবার (১৬ মে) সকালে চালানো বিমান হামলায় নতুন করে আরও অন্তত ২৬ জন ফিলিস্তনি নিহত হয়েছে। এছাড়া এই হামলায় আহত হয়েছে আরও কমপক্ষে ৫৩০ জন।

আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, রবিবার সকালে ২৬ জন নিহত হওয়ায় নিহতের সংখ্যা বেড়ে ১৭১ জনে দাঁড়িয়েছে, যার মধ্যে ৪৯ শিশু। এই ১৭১ জনের ১৩ জন অধিকৃত পশ্চিম তীরের বাসিন্দা। পশ্চিম তীরের ফিলিস্তিনিরা গাজায় হামলার প্রতিবাদে বিক্ষোভ শুরু করলে গুলি করে ওই ১৩ জনকে হত্যা করা হয়।

এর আগে, গাজায় হামাস প্রধান ইয়াহইয়া আল সিনওয়ারের বাড়ি লক্ষ্য করে বোমা হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। হামাসের আল আকসা টেলিভিশনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে। তবে হামাস প্রধান আহত কিংবা নিহত হয়েছেন কিনা তা জানা যায়নি।

এদিকে, ইসরায়েলি হামলার জবাবে রকেট হামলা অব্যাহত রেখেছে হামাস। গত সোমবার (১০ মে) থেকে এ পর্যন্ত হামাস ইসরায়েলকে লক্ষ্য করে অন্তত ২০০০ রকেট ছুঁড়েছে। এসব রকেটে ২ শিশুসহ ১০ জনের নিহত হওয়ার খবর নিশ্চিত করেছে ইসরায়েলি কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, ইসরায়েলের দখলদারিত্ব ও নতুন করে ইহুদি বসতি গড়ে তোলার প্রতিবাদে জেরুজালেমে বেশ কিছুদিন ধরে বিক্ষোভ চলছিল। গত রবিবার (৯ মে) শবে কদরের রাতে আল আকসায় নামাজ আদায় শেষে ফিলিস্তিনিরা বিক্ষোভ করলে ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর হামলায় অন্তত ৯০ জন ফিলিস্তিনি আহত হয়। ওই ঘটনার পর আল আকসা মসজিদ ও আশেপাশের এলাকা ঘিরে রাখে ইসরায়েলি পুলিশ।

এই ঘটনার প্রতিবাদ ও আল আকসা থেকে নিরাপত্তা বাহিনী প্রত্যাহারের জন্য ইসরায়েলকে ২৪ ঘণ্টা সময় বেঁধে দেয় হামাস। কিন্তু ওই সময়ের মধ্যে নিরপত্তা বাহিনী প্রত্যাহার না করায় সোমবার (১০ মে) সন্ধ্যা থেকে ইসরায়েলের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে রকেট হামলা শুরু করে হামাস। তারপর থেকেই গাজায় বিমান হামলা শুরু করে ইসরায়েল।

About

Popular Links