Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে যুদ্ধবিরতির আহ্বান বাইডেনের

এর একদিন আগেই রবিবার সংঘাত বন্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের আহ্বান সংবলিত বিবৃতি আটকে দেয় যুক্তরাষ্ট্র

আপডেট : ১৮ মে ২০২১, ১১:২৫ এএম

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে চলছে রক্তক্ষয়ী সংঘর্ষ। আট দিন ধরে চলা এ সংঘর্ষে ঝরেছে শত শত প্রাণ। এমন পরিস্থিতিতে দুই পক্ষের মধ্যে যুদ্ধবিরতির প্রতি সমর্থন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। 

মঙ্গলবার (১৮ মে) সংবাদমাধ্যম বিবিসি’র এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জো বাইডেন সোমবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনে ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে যুদ্ধবিরতির পক্ষে তার সমর্থন প্রকাশ করেন।

সোমবার পর্যন্ত গাজা উপত্যকায় ইসরায়েলের হামলায় অন্তত ২১২ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতদের মধ্যে ৬১ জন শিশু। অপর দিকে ইসরায়েলে হামাসের ছোড়া রকেটে ১০ জন নিহত হয়েছে বলে জানিয়েছে  দেশটি। আর ইসরায়েলি বিমান হামলায় গাজায় ৩৮ হাজার মানুষের ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। 

এদিকে সোমবারের বাইডেন-নেতানিয়াহুর মধ্যকার ফোনালাপ নিয়ে বিবৃতি দিয়েছে হোয়াইট হাউস। সেখানে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট যুদ্ধবিরতির পক্ষে তার সমর্থন প্রকাশ করেছেন। এছাড়া দুই পক্ষের মধ্যে সংঘাত বন্ধে মিসরসহ অন্যান্য অংশীদার দেশের সঙ্গে কাজ করছে যুক্তরাষ্ট্র।

তবের এর একদিন আগেই রবিবার সংঘাত বন্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের আহ্বান সংবলিত বিবৃতি আটকে দেয় যুক্তরাষ্ট্র। ফলে ওই বৈঠক থেকে কোনো ফল আসেনি।

About

Popular Links