Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

ট্রাম্প: মার্কিন সমর্থন ছাড়া ২ সপ্তাহও ক্ষমতায় টিকতে পারবেন না সৌদি বাদশাহ

তেলের দামের  ক্রমবর্ধমান বৃদ্ধির কারণে ঘনিষ্ঠ মিত্রকে চাপে রাখতেই ট্রাম্প এসব মন্তব্য করেছেন বলে অভিমত বিশেষজ্ঞদের।

আপডেট : ০৩ অক্টোবর ২০১৮, ০৬:১৩ পিএম

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর সমর্থন ব্যতীত সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ দুই সপ্তাহও ক্ষমতায় থাকতে পারবেন না বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত মঙ্গলবার (২অক্টোবর) মিসিসিপির একটি সমাবেশে তিনি এই মন্তব্য করেছেন বলে রয়টার্সের একটি খবরে জানা গেছে। 

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি বলেন, 'আমরা সৌদি আরবকে সুরক্ষা দিচ্ছি। আপনারা বলতে পারেন তারা ধনী। আমিও রাজা সালমানকে ভালোবাসি। কিন্তু আমি রাজাকে বলে দিয়েছি যেআপনাকে আমরা সুরক্ষা দিচ্ছি। যুক্তরাষ্ট্রকে ছাড়া আপনি দুই সপ্তাহও টিকতে পারবেন না।

তবে ঠিক কবে সৌদি বাদশাহর সাথে তার কথা হয়েছে সেই বিষয়ে তিনি কিছু না বললেও গত শনিবার ট্রাম্প ও বাদশাহ সালমান টেলিফোনে কথা বলেছেন বলে জানা গেছে। 

উল্লেখ্য, বেঞ্চমার্ক ব্রেন্ট অশোধিত তেলের দাম বৃদ্ধি পেয়ে প্রায় ৮৫ মার্কিন ডলারের কাছে পৌঁছে গেছে। যা বিগত ৪ বছরের মধ্যে সর্বোচ্চ। তেলের দামের এই ক্রমবর্ধমান বৃদ্ধির কারণে ঘনিষ্ঠ মিত্রকে চাপে রাখতেই ট্রাম্প এসব মন্তব্য করেছেন বলে অভিমত বিশেষজ্ঞদের।

এর আগেও প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে নির্বাচনী প্রচারণা চলাকালীন সময়েও ট্রাম্প সৌদি আরব কে নিয়ে সরব হয়েছিলেন। ২০১৬ সালে উইকনসিস রাজ্যে এক নির্বাচনি প্রচারণায় তিনি বলেছিলেন, 'আমরা সৌদি আরবকে সুরক্ষা দিচ্ছি্। কেউ তাদের সঙ্গে বিবাদে জড়াতে আসে না। কারণ আমরা তাদের নিরাপত্তা দিচ্ছি। রিয়াদ এর বিনিময়ে উপযুক্ত মূল্য পরিশোধ করছে না। ফলে আমরা ক্ষতিগ্রস্ত হচ্ছি।'

এরপর ২০১৮ সালেও এক সংবাদ সম্মেলনে সিরিয়া ইস্যুতে এক সংবাদ সম্মেলনে ডোনাল্ড ট্রাম্প বলেন, 'সৌদি আরব যদি সিরিয়ায় যুক্তরাষ্ট্রের সামরিক উপস্থিতি অব্যাহত দেখতে চায় তাহলে তাদের ওয়াশিংটনকে অর্থ পরিশোধ করতে হবে।'

তবে ট্রাম্প বিভিন্নভাবে সৌদি আরবের উপর চাপ সৃষ্টি করলেও নভেম্বরে আসন্ন মধ্যবর্তী নির্বাচনের আগে যুক্তরাষ্ট্রের গ্যাসোলিনের দাম বেড়ে ১০০ মার্কিন ডলার পর্যন্ত পৌঁছাতে পারে বলে অভিমত বিশেষজ্ঞদের।

About

Popular Links