Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

সেরাম ইন্সটিটিউটেই তৈরি হবে স্পুটনিক ভি টিকা

শুক্রবার (৪ জুন) ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা এই অনুমতি দেয়

আপডেট : ০৫ জুন ২০২১, ০৪:২৯ পিএম

রাশিয়ার ভ্যাকসিন "‌স্পুটনিক ভি" তৈরি করতে সেরাম ইন্সটিটিউটকে ছাড়পত্র দিয়েছে ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা (ডিজিসিআই)। 

শুক্রবার (৪ জুন) ডিজিসিআইয়ের ড্রাগ কন্ট্রোলার জেনারেল ভিজি সোমানি এই অনুমতি দেন।

তবে সেরাম ইন্সটিটিউট আপাতত পরীক্ষামূলকভাবে স্পুটনিক ভি টিকা তৈরির অনুমতি পেলেও টিকা বিক্রির অনুমতি পায়নি। 

গত ১৩ এপ্রিল ভারতে এই রাশিয়ান টিকা‌কে জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমতি দেওয়া হয়।

বৃহস্পতিবার (৩ জুন) রাশিয়ার এই টিকা উৎপাদন করার জন্য ডিসিজিআইয়ের কাছে অনুমোদন চেয়েছিল সেরাম। লাইসেন্সের জন্য নির্ধারিত ৪টি শর্তে সেরামকে এই অনুমোদন দেয় ডিজিসিআই।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি সূত্রে জানা যায়, ডিজিসিআই প্রাথমিক অনুমোদন দিলেও স্পুটনিক টিকা তৈরি শুরু করতে সেরামের আরও কয়েকমাস লাগবে।

এনদিটিভিকে সেরাম ইনস্টিটিউটের মুখপাত্র বলেন, "আমরা স্পুৎনিক ভি তৈরির প্রাথমিক অনুমোদন পেয়েছি। সত্যিকারের উৎপাদন শুরু করতে কয়েক মাস লেগে যাবে।"

স্পুটনিক ভি তৈরির জন্য পুনে ভিত্তিক এসআইআই, রাশিয়ার গামালিয়া ইনস্টিটিউট অফ এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি ও মস্কোর হাদাপসার সাহায্য করছে। ইতোমধ্যে এ মাসে ১০ কোটি কোভিশিল্ড ডোজ তৈরি ও সরবরাহ করা হবে বলে কেন্দ্রীয় সরকারকে জানিয়েছে এসআইআই।

সেরাম বর্তমানে ব্রিটিশ-সুইডিশ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড তৈরির পাশাপাশি যুক্তরাষ্ট্রের জৈব প্রযুক্তি প্রতিষ্ঠান নোভাভ্যাক্স উদ্ভাবিত কোভোভ্যাক্স টিকাও তৈরি করছে।

উল্লেখ্য, ভারত সরকার রপ্তানিতে নিষেধাজ্ঞা দেওয়ায় চুক্তি হওয়া সত্ত্বেও বাংলাদেশসহ বিভিন্ন দেশকে টিকা দিতে পারছে না তারা।

About

Popular Links