Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

কোভিড: বিশ্বে একদিনে আরও ১০ হাজার মৃত্যু

বুধবার সকাল পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন বিশ্বের  ১৭ কোটি ৩৮ লাখ ৯৬ হাজার মানুষ। অন্যদিকে, এ পর্যন্ত ভাইরাসটিতে মৃত্যু হয়েছে ৩৭ লাখ ৪৪ হাজার ৭৯৫ জনের

আপডেট : ০৯ জুন ২০২১, ১১:১৫ এএম

বিশ্বজুড়ে করোনাভাইরাসের টিকা কার্যক্রম পরিচালনার পরও দিন-দিন বাড়ছে সংক্রমণ ও মৃত্যু। গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৩ লাখ মানুষের শরীরে এ ভাইরাস শনাক্ত হওয়ায় এ পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭ কোটি ৩৮ লাখ ৯৬ হাজার ২৭০ জনে। অন্যদিকে, মৃত্যু হয়েছে ৩৭ লাখ ৪৪ হাজার ৭৯৫ জনের।

বুধবার (৯ জুন) সকাল পর্যন্ত জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সিস্টেম সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসএসই) এ তথ্য জানিয়েছে।

এর আগে মঙ্গলবার করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ছিল ১৭ কোটি ৩৫ লাখ ৩৮ হাজার ৮০১। একইসময় প্রাণঘাতী এ করোনাভাইরাসটিতে মৃত্যু হয় ৩৭ লাখ ৩৪ হাজার ৬৫৪ জন। একদিনের ব্যবধানে বিশ্বে ১০ হাজার মানুষ এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। বুধবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৩৩ লাখ ৯০ হাজার ৬৯৪ জন। আর এই মহামারিতে দেশটিতে মৃত্যু হয়েছে ৫ লাখ ৯৮ হাজার ৩২৩ জনের।

যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় কোভিডে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিল। আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যু বিবেচনায় দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১ কোটি ৭০ লাখ ৩৭ হাজার ১২৯ জন এবং মৃত্যু হয়েছে ৪ লাখ ৭৬ হাজার ৭৯২ জনের।

আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে থাকা ভারত মৃত্যু বিবেচনায় আছে তৃতীয় স্থানে। এ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ২ কোটি ৮৯ লাখ ৯৬ হাজার ৪৭৩ জন। আর মৃত্যু হয়েছে ৩ লাখ ৫১ হাজার ৩০৯ জনের।

২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ১৯২টি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে।

About

Popular Links