Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

মাইক্রোসফটের নতুন চেয়ারম্যান সত্য নাদেল্লা

 ২০১৪ সালে সফটওয়্যার জায়ান্টের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসের জায়গায় চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পাওয়া জন থম্পসন এখন থেকে নেতৃত্বের স্বতন্ত্র পরিচালক হিসাবে দায়িত্ব পালন করবেন

আপডেট : ১৭ জুন ২০২১, ০১:২৯ পিএম

মাইক্রোসফটের নতুন চেয়ারম্যান হিসেবেও নির্বাচিত হয়েছেন সত্য নাদেল্লা। বুধবার (১৬ জুন) যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক কম্পিউটার উৎপাদনকারী প্রতিষ্ঠানটির নতুন চেয়ারম্যান হিসাবে ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক সত্য নাদেল্লার নাম ঘোষণা করে। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্বপালন করছিলেন তিনি। 

রয়টার্সের এক প্রতিবেদনে জানা যায়, ২০১৪ সালে সফটওয়্যার জায়ান্টের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসের জায়গায় চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পাওয়া জন থম্পসন এখন থেকে নেতৃত্বের স্বতন্ত্র পরিচালক হিসাবে দায়িত্ব পালন করবেন। নাদেল্লার আগে চেয়ারম্যান হিসেবে দায়িত্বে ছিলেন তিনি।

স্টিভ বাল্মারের কাছ থেকে ২০১৪ সালে প্রধান নির্বাহী কর্মকর্তা হিসাবে দায়িত্ব গ্রহণকারী নাদেল্লা অ্যাপল এবং গুগলের মত মোবাইল-ফোকাসড প্রতিদ্বন্দ্বীদের নেতৃত্বে একটি নতুন প্রযুক্তি বিশ্বে লিংকডইন, নুয়ান্স কমিউনিকেশনস এবং বিলিয়ন ডলার অধিগ্রহণসহ এর ব্যবসায়ের পরিধি বাড়িয়ে মাইক্রসফটকে আরও প্রাসঙ্গিক করে তুলেছে।

এএফপির সূত্রানুযায়ী, ৫৩ বছর বয়সী নাদেলা কর্পোরেট কাঠামো সহজীকরণের জন্য এবং ফিনল্যান্ডের নকিয়ার মোবাইল বিভাগকে সংহত করার উদ্দেশ্যে একটি পরিকল্পনা অনুসারে এক বৃহত্তর পুনর্গঠনের আদেশ দেন, যা প্রায় ১৮ হাজার কাজ বা ১৪% কর্মশক্তির হ্রাস ঘটিয়েছিল।

তিনি ক্লাউড কম্পিউটিংকে অগ্রাধিকার দিয়েছিলেন, যার ফলে ওয়াশিংটন রাজ্যের শহর রেডমন্ডে অবস্থিত টেক জায়ান্টটি একটি লাভজনক গ্রোথ ইঞ্জিনে পরিণত হয়েছে।

মাইক্রোসফট আগামী সপ্তাহে অপারেটিং সিস্টেম উইন্ডোজের একটি নতুন প্রজন্ম উন্মোচন করতে চলেছে, যার মাধ্যমে বিশ্বের প্রায় তিন-চতুর্থাংশ ডেস্কটপ কম্পিউটার চালানো সম্ভব।

নাদেল্লার অধীনে মাইক্রোসফট কম্পিউটারের ক্লাউডে ডেটা সেন্টারগুলোয় হোস্ট করা সফটওয়্যার এবং পরিসেবা ভাড়া দেওয়ার বিষয়ে আরও বেশি মনোনিবেশ করে, যা কি না অ্যাজুরি প্ল্যাটফর্মটির প্রসার বাড়িয়েছে।

বিল গেটস বোর্ড থেকে পদত্যাগ করার ঠিক এক বছর পরে শীর্ষ স্তরের কার্যনির্বাহী পরিবর্তন এসেছিল। তিনি বলেছিলেন, এখন থেকে তিনি বিশ্বের অন্যতম বড় দাতব্য সংস্থা বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের জনহিতকর কাজে মনোনিবেশ করবেন।

About

Popular Links