Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

১,৫০০ বছরের পুরোনো তলোয়ার উদ্ধার

তলোয়ারটি প্রাক-ভাইকিং যুগের বলে ধারণা করা হচ্ছে।

আপডেট : ০৫ অক্টোবর ২০১৮, ০৭:১৩ পিএম

সুইডেনের একটি হ্রদে সাঁতার কাটার সময় ১৫০০ বছরের পুরনো প্রাক-ভাইকিং যুগের একটি তলোয়ার খুঁজে পেয়েছে এক শিশু।

বিবিসির প্রতিবেদনের বরাতে জানা গেছে, সাগা ভেনেসেক নামের আট বছর বয়সী ওই মেয়েটি সুইডেনে জনকোপিং শহরে পরিবারের সঙ্গে ছুটি কাটাচ্ছিল। ভিদোসটার্ন হ্রদে সাঁতার কাটতে গেলে সে একটি তলোয়ারের ধ্বংসাবশেষ খুঁজে পায়।

প্রাথমিকভাবে তলোয়ারটি ১,০০০ বছরের ‍পুরনো বলে ধারণা করা হচ্ছে। তবে স্থানীয় জাদুঘরের বিশেষজ্ঞরা ধারণা করছেন যে এটি প্রায় ১,৫০০ বছর আগের হতে পারে।

সম্প্রতি খরার কারণে পানির স্তর অত্যন্ত নীচে নেমে এসেছিল। সম্ভবত এই কারণে ওই মেয়েটি প্রাচীনকালের অস্ত্রটি উদ্ধার করতে পেরেছে বলে জানিয়েছে বিবিসি।

সাগা বলেন, “হ্রদে সাঁতার কাটার সময় পানিতে কিছু একটার অস্তিত্ব অনুভব করি আমি এবং টেনে তুলি সেটিকে। ওটার একটি হাতল ছিল। আমি বাবাকে বলি যে, তলোয়ারের মতো মনে হচ্ছে।”

সাগার বাবা অ্যান্ডি ভ্যানসেক ইংরেজি ভাষার ওয়েবসাইট- দ্য লোকালকে জানান, প্রথমে তিনি ভেবেছিলেন তার মেয়ে পানিতে লাঠি বা শাখা জাতীয় কিছু একটা পেয়েছে। পরে সেটি তার এক বন্ধুকে জানানোর পর তিনি আবিষ্কার করেন যে, উদ্ধার হওয়া জিনিসটি প্রাচীন ধ্বংসাবশেষ হতে পারে।

সাগার তলোয়ার উদ্ধারের ঘটনার ফলে প্রাচীন ধ্বংসাবশেষ খুঁজে পাওয়ার লক্ষ্যে জাদুঘর এবং স্থানীয় কাউন্সিল ওই হ্রদে আরও খননকাজ চালাবে।


About

Popular Links