Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

করোনাভাইরাস: চীনে ১০০ কোটি ডোজ ভ্যাকসিন প্রয়োগ

এখন পর্যন্ত বিশ্বজুড়ে ২৫০ কোটি মানুষকে টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে চীনেই দেওয়া হয়েছে  ১০১ কোটি ডোজ

আপডেট : ২১ জুন ২০২১, ০৫:১২ পিএম

বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনাভাইরাসের ১০০ কোটিরও বেশি ডোজ ভ্যাকসিন দিয়েছে চীন। বিশ্বে যত মানুষকে টিকা দেওয়া হয়েছে, তার এক–তৃতীয়াংশই দেওয়া হয়েছে চীনে। বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

ওই প্রতিবেদনে এএফপি জানায়, এখন পর্যন্ত বিশ্বজুড়ে ২৫০ কোটি মানুষকে টিকা দেওয়া সম্পন্ন হয়েছে। এর মধ্যে শুধুমাত্র চীনেই গত শনিবার পর্যন্ত দেশটিতে ১০১ কোটি ৪ লাখ ৮৯ হাজার ডোজ ভ্যাকসিন দেওয়া হয়েছে। তবে চীনের মোট কত শতাংশ জনগণ টিকা পেয়েছেন, সে বিষয়টি এখনো পরিষ্কার করে জানানো হয়নি। পুরো বিশ্বে যত ডোজ ভ্যাকসিন দেওয়া হয়েছে, তার প্রায় ৪০ শতাংশই চীনে দেওয়া হয়েছে।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন (এনএইচসি) এক বিবৃতিতে জানিয়েছে, গত ২৭ মার্চ ১০ লাখ ডোজ ভ্যাকসিন দেওয়া সম্পন্ন হয়, যুক্তরাষ্ট্রে তার দুই সপ্তাহ আগেই এই মাইলফলক ছোঁয়। শুধু মে মাসেই দেশটিতে ৫০ কোটি ডোজ ভ্যাকসিন দেওয়া হয়। এ মাসের শেষে ১৪০ কোটি মানুষের মধ্যে ৪০ শতাংশকে পুরোপুরি টিকা দেওয়ার লক্ষ্যমাত্রার কথা ছিল। আর এ বছরের শেষ নাগাদ ভ্যাকসিন নেওয়ার উপযোগী জনগোষ্ঠীর ৭০ শতাংশকে ভ্যাকসিন দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ১৮ বছরের কম বয়সীদেরও ভ্যাকসিন দেওয়া শুরু করেছে চীন। কিশোর বয়সীদের সিনোফার্ম ও সিনোভ্যাকের ভ্যাকসিন দেওয়া হচ্ছে। চীনে বর্তমানে শর্ত সাপেক্ষে চারটি টিকার অনুমোদন দেওয়া হয়েছে।

উল্লেখ্য, চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান শহরে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয় ২০১৯ সালের শেষ দিকে। এরপর ভাইরাসটি সারাবিশ্বে ছড়িয়ে পড়ে।

About

Popular Links