Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিয়ের সংজ্ঞা নির্ধারণে রোমানিয়ায় গণভোট

রোমানিয়ার সংবিধানে দুই সঙ্গীর মধ্যে বিবাহবন্ধনই পরিবারের ভিত্তি উল্লেখ করা হলেও, ঐ দুই সঙ্গীকে যে অবশ্যই নারী এবং পুরুষ হতে হবে এমন কোন কথা স্পষ্ট করা উল্লেখ করা নেই

আপডেট : ০৭ অক্টোবর ২০১৮, ১১:০৯ এএম

রোমানিয়ায় শুধুমাত্র নারী এবং পুরুষের মধ্যকার বিয়েই বৈধ এমন একটি প্রস্তাবের উপর হ্যাঁ-না ভোট  অনুষ্ঠিত হচ্ছে। চলতি সপ্তাহের শনিবার ও রোববার এই দুদিন ধরে এই গণভোট অনুষ্ঠিত হচ্ছে বলে বিবিসির একটি খবরে বলা হয়েছে।     

উল্লেখ্য, রোমানিয়ায় সমলিঙ্গের নারী-পুরুষের বিয়ে বা দম্পতি হিসাবে তাদের একত্র বসবাস স্বীকৃত নয়। রোমানিয়ার সংবিধানের ৪৮ ধারায় স্বেচ্ছায় দুই সঙ্গীর মধ্যে বিবাহবন্ধনই পরিবারের ভিত্তি উল্লেখ করা হলেও, ঐ দুই সঙ্গীকে যে অবশ্যই নারী এবং পুরুষ হতে হবে এমন কোন কথা স্পষ্ট করা উল্লেখ করা নেই।   

একারণে প্রস্তাবের পক্ষের মানুষজন বলছেন, তাদের দেশের পরিবারের 'ঐতিহ্য' বজায় রাখতে সংবিধানে বিয়ের সুনির্দিষ্ট সংজ্ঞা নির্ধারণ করা জরুরী। 

গণভোটে হ্যাঁ-ভোটের পক্ষে প্রচারণা চালিয়েছে কোয়ালিশন ফর ফ্যামিলি নামক একটি সংগঠন। সংগঠনটির সভাপতি মিহাই গিওর্গিও এ প্রসঙ্গে বলেন, "বিয়ে যে শুধু একজন নারী এবং পুরুষের মধ্যেই হতে পারে, এই বিষয়টি আমরা সংবিধানের মাধ্যমে নিশ্চিত করতে চাই"।

অন্যদিকে, প্রস্তাবের বিপক্ষের লোকজনের দাবী, প্রস্তাবের পক্ষে ভোট পড়লে রোমানিয়ায় সমলিঙ্গের দম্পতি, অবিবাহিত বাবা-মা এবং তাদের সন্তানদের ওপর অবিচার হবে। তাদের বিরুদ্ধে বৈষম্য বাড়বে।

মিহাই গিওর্গিও অবশ্য বিপক্ষের এই দাবী উড়িয়ে দিয়েছেন। তিনি বলেন, "এলজিবিটিদের অধিকার এবং চাহিদার প্রশ্নে কোনো পরিবর্তন হবেনা।"  

তবে, রোমানিয়ার সাবেক মন্ত্রী মিহাই গিওর্গিও অধিকার সংরক্ষন বিষয়ক আশঙ্কাকে উড়িয়ে দিলেও প্রস্তাবের বিপক্ষের লোকজন মানুষজনকে এই গণভোট বয়কট করার আহ্বান জানাচ্ছেন।

উল্লেখ্য, ২০১০ সাল থেকে রোমানিয়ায় সমকামিতা আর কোনো অপরাধ নয়। তবে, সেখানে সমকামী দম্পতিদের অধিকার প্রায়শই লঙ্ঘিত হয়ে থাকে। বিশেষ করে গ্রামীণ এলাকায় সমকামীদের প্রতি ঘৃণা প্রদর্শনসহ প্রকাশ্যে তাদের হরহামেশাই হেনস্থা করা হয়।

তবে, অতীত ইতিহাস থেকে দেখা গেছে যে, রোমানিয়ার জনগণের ভোট দেওয়ার প্রবণতা কম। এমনকি, ২০১৬ সালের সাধারণ নির্বাচনে ৩০ শতাংশেরও কম মানুষ ভোট দিয়েছিল।

প্রসঙ্গত, রোমানিয়ায় ভোটারের সংখ্যা ৩০ শতাংশের কম হলে গণভোট অবৈধ বিবেচিত হয়। এটাই প্রস্তাবের বিপক্ষের মানুষের একমাত্র আশার জায়গা এখন।

তবে গণভোটে হ্যাঁ জয়যুক্ত হলে সাংবিধানিকভাবে একজন নারী ও একজন পুরুষের মধ্যে বিয়েই হবে পরিবারের একমাত্র ভিত্তি।

About

Popular Links