Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

আবারো স্বাধীনতার দাবিতে রাজপথে স্কটিশরা

এর মধ্য দিয়ে ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে যাওয়া নিয়ে ব্রিটেনের যে চলমান যে সংকট তা আরো বাড়বে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা

আপডেট : ০৭ অক্টোবর ২০১৮, ০৩:০১ পিএম

ইউরোপজুড়ে চলা স্বাধীনতা ও বৃহত্তর স্বায়ত্তশাসনের আন্দোলনে আবারো যোগ হলো স্কটল্যান্ডের নাম। স্কটল্যান্ডের স্বাধীনতার দাবিতে হাজার হাজার মানুষ শনিবার রাজপথে নেমে আসে। আন্দোলনকারীরা এসময় নীল-সাদা স্কটিশ পতাকা ও মাফলার নাড়তে থাকে।  

রয়টার্সের এক সাংবাদিক জানায়, রাজপথের এ আন্দোলনে কমপক্ষে ১০ হাজার মানুষ উপস্থিত ছিল। একইসাথে সেখানে ব্রিটিশ পতাকা হাতে কিছু উপনিবেশপন্থীও দেখা যায়। 

২০১৪ সালে স্কটল্যান্ডে স্বাধীনতার প্রশ্নে গণভোটে ১০% ভোটার ব্যবধানে স্বাধীনতাপন্থীরা হেরে যায়। ২০১৬ সালে ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে যাবার প্রশ্নে স্কটল্যান্ডের সংখ্যাগরিষ্ঠ মানুষ 'না' ভোট দেয়। যদিও সম্মিলিত ভোট ব্রিটেন ব্রেক্সিটের পক্ষেই রায় পায়। 

এদিকে, এর মধ্য দিয়ে ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে যাওয়া নিয়ে ব্রিটেনের যে চলমান যে সংকট তা আরো বাড়বে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

এদিকে, জাতীয়তাবাদী স্কটিশ ন্যাশনাল পার্টি রোববার থেকে বার্ষিক সম্মেলন শুরু করছে। সম্মেলনে যুক্তরাজ্য থেকে বের হয়ে যাওয়ার বিষয়টিকে জোর দেয়া হবে বলে ধারণা করেছে। এই দলটির তত্ত্বাবধানেই ২০১৪ সালে স্বাধীনতার প্রশ্নে গণভোটের আয়োজন হয়েছিল। সাম্প্রতিক এক জরিপে দেখা গেছে, এখনো স্কটল্যান্ডের মাত্র ৪৫% জনগণ যুক্তরাজ্য থেকে বের হয়ে যাওয়ার বিষয়টিকে সমর্থন করে। 

About

Popular Links