Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

জাপানে ভূমিধস: নিহত ৩, নিখোঁজ শতাধিক

শনিবারের এই ভূমিধসে ১৩০টি ভবন ক্ষতিগ্রস্ত হয়

আপডেট : ০৫ জুলাই ২০২১, ০৩:২২ পিএম

জাপানের সমুদ্রতীরবর্তী আতামি শহরে প্রবল বৃষ্টির পর ভূমিধসের ঘটনায় শতাধিক মানুষ নিখোঁজ রয়েছেন। এক নারীসহ এখন পর্যন্ত তিনজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। উদ্ধারকর্মীরা বিধ্বস্ত ঘরবাড়ি ও রাস্তায় অভিযান চালাচ্ছেন। 

আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সে এ তথ্য জানিয়েছে।

জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা গণমাধ্যমকে বলেন, "যত দ্রুত সম্ভব ধ্বংসস্তূপের নিচ থেকে আমরা সবাইকে উদ্ধার করতে চাই।" পুলিশ, অগ্নিনির্বাপক বাহিনী ও সেনাবাহিনীর সদস্যরাও উদ্ধারকাজে সহায়তা করছে বলেও জানান তিনি।

উদ্ধারকারী দলের মুখপাত্র হিরোকি ওনুমা বলেন, "টোকিওর দক্ষিণ–পশ্চিমাঞ্চলের আতামি শহরে আরও এক নারীর মৃত্যু নিশ্চিত হয়েছে। সেখানে ১১৩ জন নিখোঁজ রয়েছেন। আমরা উদ্ধার অভিযান চালিয়ে যাচ্ছি।"

তিনি জানান, আতামিতে এখন বৃষ্টি থেমে গেছে। তবে আরও বৃষ্টি হতে পারে। এতে ভূমিধস আরও বাড়বে। পরিস্থিতি কোন দিকে যেতে পারে তা এখনো বোঝা যাচ্ছে না।

জাপানের মন্ত্রিপরিষদ সচিব কাতসুনোবু কাতো আতামির বাসিন্দাদের সতর্ক থাকার আহবান জানিয়েছেন। ওই এলাকার মাটি আলগা হয়ে থাকায় অল্প বৃষ্টিও বিপজ্জনক হয়ে উঠতে পারে বলে সতর্ক করেছেন তিনি।

উল্লেখ্য, গত শনিবার (৩ জুলাই) রাজধানী টোকিও থেকে ৯০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে ৩৬ হাজার বাসিন্দার শহর আতামিতে স্থানীয় সময় সকালে ভূমিধসের ঘটনাট ঘটে। পাহাড়ের ধাপে একটি উষ্ণ প্রস্রবণ রিজোর্ট ধসে সাগরের দিকে চলে যায়। পানি, কাদা ও আবর্জনার স্রোত প্রবাহিত হয়ে একটি নদীর ধরে প্রায় দুই কিলোমিটার গিয়ে সাগরে পড়ে। এতে ১৩০টি ভবন ক্ষতিগ্রস্ত হয়।

About

Popular Links