Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর এলিট ফোর্সে প্রথম নারী

২০১৫ সালে মার্কিন সামরিক বাহিনী তাদের গোপন ও উচ্চ ঝুঁকির অভিযানগুলোতে নারীদের অংশগ্রহণের অনুমতি দিয়েছিল

আপডেট : ১৭ জুলাই ২০২১, ০৮:৫৭ পিএম

যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর এলিট ফোর্সে প্রথমবারের মতো কোনো নারী যুক্ত হয়েছেন বলে জানিয়েছে দেশটির নৌবাহিনী।

শুক্রবার (১৬ জুলাই) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র এক প্রতিবেদনে বলা হয়, মার্কিন নৌবাহিনীর নেভি সিল বা এলিট ফোর্সে যুক্ত হতে হলে অংশ নিতে হয় স্পেশাল ওয়ারফেয়ার কমব্যাট্যান্ট-ক্রাফট ক্রুমেন (এসডব্লিউসিসি) নামের ৩৭ সপ্তাহের বিশেষ একটি গেরিলা প্রশিক্ষণে। কঠিন এই প্রশিক্ষণটি সম্পন্ন করা যথেষ্ট কষ্টসাধ্য। তবে এই প্রথম কোনো নারী এই প্রশিক্ষণটি সম্পন্ন করেছেন।

প্রতিবেদনে আরও বলা হয়, ওই নারী এখন দেশটির নৌবাহিনীর গোপন ও উচ্চ ঝুঁকির অভিযানগুলোয় অংশ নিতে পারবেন। 

এর আগে ২০১৫ সালে মার্কিন সামরিক বাহিনী তাদের গোপন ও উচ্চ ঝুঁকির অভিযানগুলোতে নারীদের অংশগ্রহণের অনুমতি দিয়েছিল

বিশেষ এই প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের মাত্র ৩৫ শতাংশ সেনা কঠিন এই প্রশিক্ষণটি শেষ করতে পেরেছেন। সফলভাবে প্রশিক্ষণ সম্পন্নকারী সেবাদের মধ্যে রয়েছেন ওই নারীও।

জানা যায়, কঠিন এই প্রশিক্ষণে সেনাদের প্রতিকূল পরিস্থিতিতে ২৩ ঘণ্টা দৌঁড়াতে হয়েছে। এছাড়া সাঁতার কেটে পাড়ি দিতে হয়েছে ৫ মাইল বা প্রায় ৮ কিলোমিটার জলপথ।

এ বিষয়ে নৌবাহিনীর স্পেশাল ওয়ারফেয়ার কমান্ডের কমান্ডার রিয়ার অ্যাডমিরাল এইচ ডব্লিউ হওয়ার্ড বলেন, প্রথমবারের মতো এই প্রশিক্ষণ কোনো নারী সেনা সম্পন্ন করায় আমরা ভীষণ গর্বিত।

বার্তা সংস্থা এএফপি’র এক প্রতিবেদনে বলা হয়, ১৮ জন নারী নৌ সেনা আবেদন করলেও এই প্রথম কোনো নারী প্রশিক্ষণ সমাপ্ত করেছেন। তবে ওই নারীর নাম এখনো প্রকাশ করেনি নৌবাহিনী কর্তৃপক্ষ।

About

Popular Links