Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

দায়িত্ব নিয়েছেন হাইতির নতুন প্রধানমন্ত্রী

শপথ গ্রহণের পর দেশের স্বার্থে সবাইকে ঐক্যবদ্ধ হতে জাতির উদ্দেশে আহ্বান জানান তিনি

আপডেট : ২১ জুলাই ২০২১, ০৪:০৫ পিএম

ক্যারিবীয় অঞ্চলের দেশ হাইতির নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন অ্যারিয়েল হেনরি। দেশটির প্রেসিডেন্ট জোভেনেল মইসি হত্যাকাণ্ডের দুই সপ্তাহ পর গতকাল মঙ্গলবার (২০ জুলাই) তিনি শপথ গ্রহণ করেন বলে জানিয়ছে বার্তা সংস্থা এএফপি।

রাজধানী পোর্ট আ প্রিন্সে প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন হেনরি। শপথ গ্রহণের পর দেশের স্বার্থে সবাইকে ঐক্যবদ্ধ হতে জাতির উদ্দেশে আহ্বান জানান তিনি। এ ছাড়া দেশে শান্তিশৃঙ্খলা ফেরানোর প্রতিশ্রুতি দেন তিনি।

মইসি নিহত হওয়ার পর থেকে পররাষ্ট্রমন্ত্রী ক্লদে জোসেফ দেশটির অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছিলেন। গত সোমবার তিনি পদত্যাগ করেন। এরপর নতুন প্রধানমন্ত্রী দায়িত্ব গ্রহণ করলেন অ্যারিয়েল হেনরি। 

৭ জুলাই রাতে নিজ বাসভবনে হত্যাকাণ্ডের শিকার হন জোভেনেল মইসি। এর মাত্র দুই দিন আগেই হাইতির প্রধানমন্ত্রী হিসেবে অ্যারিয়েল হেনরিকে মনোনীত করেন তিনি। তবে তার শপথ গ্রহণের আগেই নিহত হন মইসি।

দায়িত্ব পাওয়ার পর নিহত প্রেসিডেন্ট মইসি হত্যাকাণ্ডের বিষয়টি সামনে আনেন অ্যারিয়েল হেনরি।  হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত সব অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। তিনি বলেন, “আমাদের আর কখনো এমন মর্মান্তিক ঘটনা দেখতে হবে না।”

 

About

Popular Links