Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিশ্বের দ্রুততম স্থলযান এখন চীনের

এই ট্রেনের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬০০ কিলোমিটার বা ৩৭৩ মাইল

আপডেট : ২২ জুলাই ২০২১, ০৭:৩০ পিএম

চীনের পূর্ব শ্যাংডং প্রদেশের কিংডাও শহরে মঙ্গলবার (২১ জুলাই) স্থলযান হিসেবে একটি নতুন ম্যাগলেভ বুলেট ট্রেনের উদ্বোধন করা হয়েছে। এই স্থলযানটির সর্বোচ্চ গতি ঘণ্টায় ৬০০ কিলোমিটার বা ৩৭৩ মাইল। ম্যাগলেভ ট্রেনটিকে বলা হচ্ছে "বিশ্বের দ্রুততম ট্রেন"।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে বিভিন্ন আন্তর্জাতিক বার্তা সংস্থায় এ তথ্য জানা যায়।

ট্রেনটি তৈরি করছে চীনের সরকারি রেল নির্মাণ প্রতিষ্ঠান "চায়না রেলওয়ে রোলিং স্টক করপোরেশন" (সিআরআরসি)। প্রতিষ্ঠানটির প্রধান প্রকৌশলী লিয়াং শিয়ানইং চীনের জাতীয় গণমাধ্যমকে জানান, অন্যান্য দ্রুতগতির ট্রেনের তুলনায় এই ট্রেনটিতে শব্দ দূষণের পরিমাণ কম এবং এর রক্ষণাবেক্ষণের খরচও তূলনামুলকভাবে কম।

এই ম্যাগলেভ ট্রেন চালানো যাবে বিদ্যুৎ-চুম্বকীয় শক্তি ব্যবহার করে। এটি রেললাইনকে স্পর্শ করবে না। ঘর্ষণজনিত তাপ এড়াতে ট্রেন এবং লাইনের মধ্যে কিছুটা ফাঁক অর্থাৎ ভাসমান অবস্থায় চলাচল করবে অত্যাধুনিক এই ট্রেনটি। এই ট্রেনের প্রতিটি কামরার যাত্রীধারণক্ষমতা ১০০ জন। সর্বোচ্চ ১০টি কামরা নিয়ে চলতে পারে এই ম্যাগলেভ ট্রেন।

বাণিজ্যিক ব্যবহারের জন্য চীনে একটিমাত্র ম্যাগলেভ লাইন চালু আছে। যা সাংহাই শহরের পুডং বিমানবন্দর থেকে লংইয়াং রোড স্টেশনের মধ্যে সংযোগ স্থাপন করেছে। ৩০ কিলোমিটার (১৯ মাইল) দীর্ঘ যাত্রাটি সম্পন্ন করতে সময় লাগে সাড়ে সাত মিনিট এবং এই ট্রেনটির গতিবেগ ঘণ্টায় ৪৩০ কিলোমিটার (ঘণ্টায় ২৬৭ মাইল)।

চীনে এখনও আন্তঃশহর বা আন্তঃপ্রদেশ ম্যাগলেভ লাইন তৈরি হয়নি। ট্রেনযোগে দক্ষিণ চীনের শেনঝেন থেকে সাংহাই যেতে বর্তমানে সময় লাগে ১০ ঘণ্টা। কিন্তু এই রুটে ম্যাগলেভ লাইন বসানোর পর এই ট্রেন চলাচল শুরু করলে সেটি কমে গিয়ে দাঁড়াবে মাত্র আড়াই ঘণ্টায়। বেইজিং থেকে সাংহাইয়ের মধ্যকার এক হাজার কিলোমিটার পথ পাড়ি দিতে সময় লাগবে মাত্র আড়াই ঘণ্টা। 

উল্লেখ্য, ২০১৬ সালের অক্টোবরে ম্যাগলেভ প্রজেক্ট শুরু করে চীন।। ২০১৯ সালে গণমাধ্যমের কাছে এই ট্রেনের একটি প্রোটোটাইপ প্রকাশ করা হয়েছিল। একই বছরে চীন বড় শহরগুলোর মধ্যে ৩ ঘণ্টায় যাতায়াতের একটি বিশেষ পরিকল্পনাও ঘোষণা করেছিল। গত বছরের জুনে সেই ট্রেন দিয়ে সফল পরীক্ষাও চালানো হয়।

About

Popular Links