Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

বার্ড ফ্লুতে আক্রান্ত হয়ে ভারতে প্রথমবার মানুষের মৃত্যু

যদি এই ভাইরাসটি সহজে মানুষের দেহ থেকে দেহে সংক্রমিত হওয়ার ক্ষমতা অর্জন করে তাহলে জনস্বাস্থ্যের জন্য ভয়াবহ বিপজ্জনক হতে পারে

আপডেট : ২৩ জুলাই ২০২১, ১০:২২ এএম

ভারতে বার্ড ফ্লুতে আক্রান্ত হয়ে আক্রান্ত হয়ে প্রথমবারের মতো মানুষের মৃত্যু ঘটেছে। ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে,নয়াদিল্লির অল ইন্ডিয়া ইন্সটিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস-এ বার্ড ফ্লুতে আক্রান্ত হয়ে ১১ বছর বয়সের এক ছেলের মৃত্যু হয়েছে। মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ এখবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, এইচ৫এন১ বার্ড ফ্লুয়ে আক্রান্ত হরিয়ানার এই বালক ২ জুলাইয়ে রাজধানী দিল্লির এইমস হাসপাতালে ভর্তি হয়েছিল।

তার জ্বর, কাশি ও শ্বাসকষ্টের মতো উপসর্গ দেখা দেয়। কোভিড পরীক্ষায় তার ফলাফল নেগেটিভ আসে কিন্তু আভিয়ান ইনফ্লুয়েঞ্জা ধরা পড়ে।

১২ জুলাই দেহের বেশকিছু অঙ্গ-প্রত্যঙ্গ বিকল হয়ে বালকটি মারা যায় বলে এক বিবৃতিতে জানিয়েছে সরকার। 

ভারতীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, যেসব চিকিৎসক ও নার্সরা তার চিকিৎসায় নিয়োজিত ছিলেন তাদেরকে ১৬ জুলাই থেকে নজরদারিতে রাখা হয়েছে। এদের মধ্যে একজনের উপসর্গ দেখা দিয়েছে। ছেলেটির সংস্পর্শে আসা মানুষদের চিহ্নিত করার উদ্যোগ নেওয়া হয়েছে এবং তারা নিবিড় নজরদারিতে আছেন। এখন পর্যন্ত অন্য কারও কোনও উপসর্গ দেখা যায়নি।

আভিয়ান ইনফ্লুয়েঞ্জা  রোগটি মুরগি ও টার্কির মতো পাখিগুলোতে দেখা যায়। সাধারণত এটি মানুষের দেহে খুব সহজে ছড়ায় না। কিন্তু যদি এই ভাইরাসটি সহজে মানুষের দেহ থেকে দেহে সংক্রমিত হওয়ার ক্ষমতা অর্জন করে তাহলে জনস্বাস্থ্যের জন্য ভয়াবহ বিপজ্জনক হতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, এতে আক্রান্ত মানুষের মৃত্যুর হার অনেক বেশি।

এই বছরের শুরুতে ভারতের কয়েকটি রাজ্যে বার্ড ফ্লুর প্রকোপে কয়েক হাজার বণ্য পাখি ও পোল্ট্রি মুরগি মারা গেছে। বেশিরভাগ আক্রান্তের জন্য এইচ৫এন৮ নামের ভিন্ন স্ট্রেইন দায়ী ছিল।

About

Popular Links