Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিমান হামলায় আফগানিস্তানে ২৬২ তালেবান সদস্য নিহত

তালেবান হামলা রুখতে আফগানিস্তানের ৩৪ প্রদেশের মধ্যে বাকি ৩১টি প্রদেশে রাত্রিকালীন কারফিউ ঘোষণা করেছে আফগানিস্তানের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়

আপডেট : ২৫ জুলাই ২০২১, ১০:৫১ পিএম

গত ২৪ ঘণ্টায় আফগানিস্তানের বিমান বাহিনীর হামলায় দেশটির ১৩টি প্রদেশে ২৬২ জন তালেবান সদস্য নিহত হয়েছে। এই অভিযানে ১৭৬ তালেবান সদস্য আহত হয়েছে। এ সময় তালেবানদের কাছ থেকে বিপুল অস্ত্রশস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য জানায়।

টুইট বার্তায় আরও বলা হয়, আফগানিস্তান ন্যাশনাল ডিফেন্স অ্যান্ড সিকিউরিটি ফোর্স (এএনডিএসএফ) গত ২৪ ঘণ্টায় আফগানিস্তানের লাঘমান, নানগারহার, নূরিস্তান, কুনার, গজনি, পাখতিয়া, কান্দাহার, হেরাত, বালখ, জওজান, হেলমান্দ, কুন্দুজ ও কাপিসা প্রদেশে বিমান হামলা চালায়।

প্রসঙ্গত, শুক্রবার (২৩ জুলাই) জাওঝান প্রদেশের মুরঘাব ও হাসান তাবিন গ্রামে অবস্থান করে তালেবানরা। শুক্রবার সেখানে বিমান হামলা চালায় আফগান বাহিনী। এতে ১৯ জন তালেবান যোদ্ধার মৃত্যু হয় এবং আহত হয়েছে ১৫ জন।

২০০১ সালে ১১ সেপ্টেম্বর নিউইয়র্কের টুইন টাওয়ারে বিমান হামলা করেছিল মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী আল কায়দা। সে সময় এই গোষ্ঠীর সদর দফতর ছিল তালেবান শাসিত আফগানিস্তানে। ওই হামলার জেরে সেই বছর আফগানিস্তানে মার্কিন ও পশ্চিমা সামরিক জোট ন্যাটোর চালোনো অভিযানে অভিযানে  তালেবান সরকারের পতন হয়।

প্রায় ২০ বছর পর চলতি বছরের এপ্রিলে আফগানিস্তান থেকে সব মার্কিন ও ন্যাটো সৈন্য প্রত্যাহারের ঘোষণা দিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ২০২১ সালের ১১ ডিসেম্বরের মধ্যে সব মার্কিন ও ন্যাটো সেনাসদস্যকে প্রত্যাহার করে নেওয়া হবে। পরে এই সময়সীমাকে আরও এগিয়ে ৩১ আগস্ট করা হয়।

বাইডেনের এই ঘোষণার পর থেকেই পুনরায় আফগানিস্তানকে নিজেদের দখলে নিয়ে আসার অভিযান শুরু করে তালেবানরা। গত বুধবার এক বিবৃতিতে পেন্টাগন জানায়, আফগানিস্তানের ৪১৯টি জেলার অর্ধেকেরও বেশির দখল নিয়েছে তালেবান।

তালেবান গোষ্ঠীর সাম্প্রতিক পরিকল্পিত অভিযানের শুরুর দিকে দিশেহারা হয়ে আফগানিস্তানের সামরিক বাহিনীর সদস্যরা পিছু হটলেও যুক্তরাষ্ট্রের সেনা সদস্যদের সহযোগিতা শুরুর পর থেকে আফগান সামরিক বাহিনীও তালেবানগোষ্ঠীর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা শুরু করেছে।

এদিকে, তালেবান হামলা রুখতে কাবুল, পানশির ও নানগারহার বাদে আফগানিস্তানের ৩৪ প্রদেশের মধ্যে বাকি ৩১টি প্রদেশেই রাত্রিকালীন কারফিউ ঘোষণা করেছে আফগানিস্তানের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। স্থানীয় সময় রাত ১০টা থেকে ভোর ৪টা পর্যন্ত এই কারফিউ বজায় থাকবে।

About

Popular Links