Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

বার্বি পুতুল বানিয়ে অ্যাস্ট্রাজেনেকা টিকা উদ্ভাবককে সম্মাননা

বার্বি পুতুলের নির্মাতা প্রতিষ্ঠানটি বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল আর গণিতে কর্মরত ৬ জন নারীকে সম্মাননা জানানোর সিদ্ধান্ত নিয়েছে

আপডেট : ০৪ আগস্ট ২০২১, ০৭:৪৫ পিএম

করোনাভাইরাস প্রতিরোধী অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকার উদ্ভাবক প্রফেসর সারাহ ক্যাথরিন গিলবার্টের আদলে একটি বার্বি পুতুল তৈরি করা হয়েছে। বার্বি পুতুলের নির্মাতা প্রতিষ্ঠান ম্যাটেল পুতুলটি তৈরি করেছে।

আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ কথা জানা যায়।

প্রতিবেদনে আরও জানা যায়, বারবি পুতুলের নির্মাতা প্রতিষ্ঠান ম্যাটেল বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল আর গণিতে কর্মরত ৬ জন নারীকে সম্মাননা জানানোর সিদ্ধান্ত নিয়েছে।

নিজের আদলে তৈরি বার্বি পুতুল দেখে চমকে গিয়েছিলেন  গিলবার্ট। তবে তার প্রত্যাশা, এটি শিশুদের অনুপ্রাণিত করবে।

তিনি বলেন, "আমার প্রত্যাশা আমার আদলে তৈরি পুতুল বাচ্চাদের সচেতনতার পথ দেখাবে।"

৫৯ বছর বয়সী এই টিকা গবেষক ২০২০ সালের শুরুর দিকে করোনাভাইরাসের টিকা তৈরির কাজ শুরু করেন। তার আবিষ্কৃত অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকা টিকা বর্তমানে সারা বিশ্বে সবচেয়ে বেশি ব্যবহৃত টিকা। বিশ্বের ১৭০টিরও বেশি দেশে এই টিকা পাঠানো হয়েছে।

প্রসঙ্গত, টিকা গবেষক সারাহ গিলবার্ট ব্রিটিশ রাণীর জন্মদিন উপলক্ষে দেয়া খেতাব "ডেমহুড" অর্জন করেছেন।

তিনি বলেন, " আমি নতুন প্রজন্মের মেয়েদের বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল আর গণিতভিত্তিক পেশায় আগ্রহী দেখতে চাই। আশা করি বর্তমান বিশ্বে বিজ্ঞাননির্ভর পেশা কতটা গুরুত্বপূর্ণ, তা যদি আমার পুতুল নিয়ে খেলা শিশুরা সহজেই উপলব্ধি করতে পারবে।"

বার্বি পুতুলে নারীত্বের অবাস্তব প্রতিচ্ছবি ফুটিয়ে তোলার জন্য ম্যাটেল ব্যাপক সমালোচিত। বিগত কয়েক বছর ধরে সমালোচনার জবাব দিতে বিভিন্ন উদ্যোগ নিয়েছে তারা। এ বছর অস্ট্রেলিয়ার এক চিকিৎসক আর ব্রাজিলের এক বায়োমেডিক্যাল গবেষকের আদলে বার্বি পুতুল তৈরি করেছে ম্যাটেল। এছাড়া, সম্প্রতি দমকল বাহিনীর কর্মী, চিকিৎসক, নভোচারীসহ নানা পেশায় কর্মরত নারীদের তুলে ধরা হচ্ছে ম্যাটেলের তৈরি পুতুলে। 

১৯৫৯ সালে প্রথম বাজারে আসার পর থেকে দীর্ঘদিন পর্যন্ত কেবল সোনালি চুলের শ্বেতাঙ্গ পুতুল তৈরি করলেও বর্তমানে ভিন্ন রং-বর্ণের মানুষের পুতুলও তৈরি করছে তারা।

উল্লেখ্য, করোনাভাইরাস মহামারির সময়ে ঘরবন্দি জীবনের বদৌলতে খেলনার প্রতি শিশুদের ঝোঁক বাড়ায় গত ৬ বছরের মধ্যে ২০২০ সালে সবচেয়ে বেশি লাভের মুখ দেখেছে বার্বি।

About

Popular Links