Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

জাতিসংঘের মিয়ানমার রাষ্ট্রদূতকে হত্যা পরিকল্পনায় গ্রেপ্তার ২

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের দক্ষিণাঞ্চল থেকে তাদের গ্রেপ্তার করা হয়

আপডেট : ০৭ আগস্ট ২০২১, ১২:১৭ পিএম

জাতিসংঘ নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত চিয়াও মোয়ে তুনকে হত্যা পরিকল্পনার ঘটনায় ২ জনকে গ্রেপ্তার করা হয়েছে। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের দক্ষিণাঞ্চল থেকে তাদের গ্রেপ্তার করা হয়।  শুক্রবার (৬ আগস্ট) দেশটির অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

গ্রেফতারকৃতরা হচ্ছে, ফিও হেইন হুত (২৮) এবং ইয়ে হেইন যাউ (২০)। তাদের বিরুদ্ধে মিয়ানমারে অস্ত্র সরবরাহ করে, থাইল্যান্ডের এমন এক অস্ত্র বিক্রেতার সঙ্গে মিলে ওই রাষ্ট্রদূতকে হত্যা পরিকল্পনার অভিযোগ রয়েছে।  

গার্ডিয়ানের এক প্রতিবেদনে দেশটির অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ের বিবৃতি উদ্ধৃত করে বলা বলা হয়েছে, রাষ্ট্রদূতকে তার পদ থেকে সরে যেতে বাধ্য করতে হামলাকারী ভাড়া করার পরিকল্পনা করে তারা। 

ওই বিবৃতিতে আরও বলা হয়, বিদেশি কূটনৈতিক ও কর্মকর্তাদের নিরাপত্তায় আমাদের আইনশৃঙ্খলা বাহিনী সার্বক্ষণিক প্রচেষ্টা চালাচ্ছে।

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারিতে মিয়ানমার সেনাবাহিনী অভ্যুত্থানের পর থেকেই পসামরিক সরকারের কড়া সমালোচনা করছিলেন ওই রাষ্ট্রদূত। সেসময় আন্তর্জাতিক পরিসরে দেশটির ক্ষমতাসীন সামরিক বাহিনীর ওপর ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান। এরপরই তাকে বহিষ্কার করা হয়। যদিও বর্তমানে তিনিই মিয়ানমারের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্বপালন করছেন, কেননা মিয়ানমারের সামরিক বাহিনীকে এখনও পর্যন্ত মেনে নেয়নি জাতিসংঘ।

About

Popular Links