Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

আলজেরিয়ায় দাবানলে নিহত ৬৫

ক্রমবর্ধমান উষ্ণ আবহাওয়ার কারণে ভূমধ্যসাগর দাবানলের অন্যতম প্রধান কেন্দ্রে পরিণত হয়েছে

আপডেট : ১১ আগস্ট ২০২১, ০৮:৫৬ পিএম

উত্তর আলজেরিয়ার বনভূমিতে ছড়িয়ে পড়া দাবানলে কমপক্ষে ৬৫ জন নিহত হয়েছে। বুধবার (১১ আগস্ট) দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, দেশের ইতিহাসের সবচেয়ে ধ্বংসাত্মক দাবানলে ক্ষয়ক্ষতি বেড়েই চলেছে।

দাবানলের ফলে পাহাড়ী কাবিলি অঞ্চল সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। কাবিলি অঞ্চলের বৃহত্তম জেলা টিজি উজুতে ঘরবাড়ি পুড়ে গেছে এবং বাসিন্দারা আশেপাশের শহরগুলোতে হোটেল, হোস্টেল এবং বিশ্ববিদ্যালয়ের আবাসনে আশ্রয় নিয়েছে।

আগুন নিয়ন্ত্রণে সাহায্য করার জন্য সরকার ইতোমধ্যে সেনা মোতায়েন করেছে। দাবানলে ২৮ জন সৈন্যের মৃত্যু হয়েছে এবং ১২ জন পুড়ে গুরুতর আহত হয়েছে।

গত সপ্তাহে আলজেরিয়া, তুরস্ক এবং গ্রিসের বড় অংশে আগুন লেগেছে এবং ইউরোপীয় ইউনিয়নের বায়ুমণ্ডল উপদেষ্টার ভাষ্যমতে, ক্রমবর্ধমান উষ্ণ আবহাওয়ার কারণে ভূমধ্যসাগর দাবানলের অন্যতম প্রধান কেন্দ্রে পরিণত হয়েছে।

সোমবার থেকে উত্তর আলজেরিয়া জুড়ে পৃথক দাবানল ছড়িয়ে পড়ে এবং মঙ্গলবার স্বরাষ্ট্রমন্ত্রী কামেল বেলজদাউদ কোনো প্রমাণ ছাড়াই অগ্নিসংযোগকারীদের বিরুদ্ধে আগুন জ্বালানোর অভিযোগ আনেন।

রাষ্ট্রপতি আবদেলমাদজিদ তেবোউনে মৃতদের জন্য তিন দিনের জাতীয় শোক ঘোষণা করেছেন এবং আগুন সম্পর্কিত ব্যতিত সকল রাষ্ট্রীয় কার্যক্রম বন্ধ করে দিয়েছেন। এছাড়া, ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেওয়ার ব্যাপারে সরকার আশ্বাস দিয়েছে।

About

Popular Links